The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এই ঈদেও খুলছে না প্রেক্ষাগৃহ

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান করোনা পরিস্থিতির কারণে সিনেমা হলগুলো না খোলার পক্ষে মত দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এই ঈদেও খুলছে না প্রেক্ষাগৃহ 1

সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এই মত ব্যক্ত করেছেন।

বাংলাদেশে করোনার প্রাদুর্ভাব দেখা দেওয়ার পরপরই গত ১৯ মার্চ হতে দেশের সিনেমা হলগুলো বন্ধ রয়েছে। সাধারণ ছুটির পর ধীরে ধীরে সবকিছু খুললেও সিনেমা হলগুলো বন্ধই রয়ে গেছে। তাই বড় পর্দায় নতুন কোনো সিনেমা মুক্তিও দেওয়া হচ্ছে না। এই সময় হল মালিক ও সংশ্লিষ্ট শ্রমিকরা সকংটে রয়েছেন।

হল বন্ধ হয়ে যাওয়ায় গত রমজানের ঈদে কোনো ছবিই মুক্তি পায়নি। যে কারণে কোটি কোটি টাকা লোকসান হয়েছে চলচ্চিত্র শিল্পে। একই আশঙ্কা দেখা দিয়েছে এবারের কোরবানি ঈদকে ঘিরেও। ক্রমান্বয়ে করোনা পরিস্থিতি কাটিয়ে উঠতে শুরু করেছে দেশ। শিক্ষা প্রতিষ্ঠানগুলো এখনও বন্ধ থাকলেও সারা দেশেই প্রায় সবকিছুই এখন স্বাভাবিক। স্বাস্থ্যবিধি মেনে চলছে অফিস-ব্যবসা প্রতিষ্ঠানও। খুলছে শপিং মলগুলোও।

তথ্যমন্ত্রী বলেন, ‘বন্যা পরিস্থিতি ও করোনার কারণে শারীরিক দূরত্ব বজায় রাখার বাধ্যবাধকতার কারণে এই বিষয়ে আরেকটু ধীরে সুস্থে এগুনো ভালো হবে বলে মনে হয়। করোনা ভাইরাসের প্রকোপ যখন একেবারে কমে যাবে, তখন আমরা সিনেমা হলগুলো পুনরায় চালু করার বিষয়টি আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করতে পারি। বিপুল দর্শক থাকা সত্ত্বেও এখনও ভারতেও সিনেমা হল খুলে দেয়া হয়নি, পাকিস্তানও তাই।’ চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন, কার্যনির্বাহী সদস্য আওলাদ হোসেন প্রমুখ ওই আলোচনায় অংশ নেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...