The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহাসিক তিন গম্বুজ মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৪ আগস্ট ২০২০ খৃস্টাব্দ, ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ, ২৩ জিলহজ্ব ১৪৪১ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহাসিক তিন গম্বুজ মসজিদ 1

চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের ফিরোজপুরে মোঘল আমলের অন্যতম প্রাচীন স্থাপনা এই তিন গম্বুজ মসজিদটি অবস্থিত।

মধ্যযুগের প্রখ্যাত ইসলাম প্রচারক শাহ্‌ সৈয়দ নেয়ামতউল্লাহ্‌কে উদ্দেশ্য করেই বঙ্গ সুলতান শাহ্‌ সুজা এই মসজিদটি নির্মাণ করেছিলেন। বাংলাদেশের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের তালিকাভুক্ত এই ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক স্থাপনাটি শাহ্‌ নেয়ামত উল্লাহ্‌ মসজিদ হিসেবেই সুপরিচিত।

আয়তাকৃতি তিন গম্বুজ মসজিদে বিশাল একটি মসজিদ, ৩টি মেহরাব ও সামনের দিকে ৩টি প্রবেশ পথও রয়েছে। ৩টি প্রবেশ পথের মাঝখানের দরজাটি হলো অপেক্ষাকৃত বৃহদাকৃতির। মসজিদের নিকটে শাহ্‌ নেয়ামত উল্লাহ্‌র সমাধি ও সুলতান শাহ্‌ সুজা কর্তৃক নির্মিত মোঘল আমলের একটি দ্বিতল ইমারতও রয়েছে। ১১৬ ফুট দৈর্ঘ্য এবং ৩৮ ফুট প্রস্থ বিশিষ্ট সুলতান শাহ্‌ সুজার ইমারতটি “তাহাখানা” নামে পরিচিত। তিন গম্বুজ মসজিদ, প্রাসাদ ও শাহ্‌ নেয়ামত উল্লাহ্‌র সমাধি তাহাখানা কমপ্লেক্সেরও অন্তর্ভুক্ত। সুলতান শাহ্‌ সুজা তাঁর মোরশেদ হযরত শাহ্‌ নেয়ামত উল্লাহর শীতকালে বসবাসের সুবিধার্থে এই ভবনটি নির্মাণ করেন।

তথ্যসূত্র: https://vromonguide.com

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...