The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এমন এক দেশ যে দেশে রাতেও মাস্ক পরা বাধ্যতামূলক!

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে যেসব দেশ সবথেকে বেশি বিধ্বস্ত হয়েছে তার মধ্যে রয়েছে ইউরোপের ইতালি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। এই ভাইরাসের সংক্রমণে বিশ্বব্যাপী ইতিমধ্যে ২ কোটি ১৮ লাখ ২৪ হাজার ৮ শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৭ লাখ ৭৩ হাজার ৩২ জনের।

এমন এক দেশ যে দেশে রাতেও মাস্ক পরা বাধ্যতামূলক! 1

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে যেসব দেশ সবথেকে বেশি বিধ্বস্ত হয়েছে তার মধ্যে রয়েছে ইউরোপের ইতালি। দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৫৩ হাজার ৯১৫ জন আক্রান্ত হয়েছেন।

এরমধ্যে সংক্রমণ কিছুটা কমলেও দেশটিতে আবারও বাড়তে শুরু করেছে করোনা আক্রান্তের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ইতালি সরকার বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। যারমধ্যে রয়েছে নাইট ক্লাব এবং ডিসকো বার বন্ধ করা এবং রাতেও বাইরে গেলে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে।

আল জাজিরার এক খবরে বলা হয়, রবিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরাঞ্জা স্বাক্ষরিত এক ডিক্রিতে বলা হয় যে, সন্ধ্যা ৬টা হতে সকাল ৬টা পর্যন্ত যারা বাইরে যাবেন তাদের প্রত্যেককেই বাধ্যতামূলকভাবে অবশ্যই মাস্ক পরতে হবে। নাইট ক্লাব ও ডিসকো বার বন্ধ থাকবে। ১৭ আগস্ট হতে শুরু করে ৭ সেপ্টেম্বর পর্যন্ত এই আইন বহাল থাকবে।

ইতালিজুড়ে ৩ হাজার নাইট ক্লাব বিদ্যমান, যেখানে কাজ করছেন প্রায় ৫০ হাজার মানুষ। তাদেরকে ক্ষতিপূরণ দেবে সরকার।

সর্বশেষ রবিবার ২৪ ঘণ্টায় ইতালিতে করোনা আক্রান্ত হয়েছেন ৪৭৯ জন। এই সময় মারা গেছেন ৪ জন। এতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫ হাজার ৩৯৬ জন, যা বিশ্বে ষষ্ঠ সর্বোচ্চ হিসেবে বিবেচিত।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...