The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হিন্দু দুই বোনের বিয়ে দিলেন এক মুসলিম ভাই!

ছোটবেলায় বাবাকে হারিয়ে অনাথ হয়ে পড়েছিলো দুই বোন। সেই সময় তাদের ভরণ পোষণের দায়িত্ব কেও না নিলেও এগিয়ে এসেছিলেন মুসলিম এক ব্যক্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কখনও কখনও সমাজে এমন কিছু ঘটনা ঘটে যা আমাদের সত্যিই বিস্মিত করে। যেমন এই ঘটনাটি। হিন্দু দুই বোনের বিয়ে দিলেন এক মুসলিম ভাই!

হিন্দু দুই বোনের বিয়ে দিলেন এক মুসলিম ভাই! 1

ছোটবেলায় বাবাকে হারিয়ে অনাথ হয়ে পড়েছিলো দুই বোন। সেই সময় তাদের ভরণ পোষণের দায়িত্ব কেও না নিলেও এগিয়ে এসেছিলেন মুসলিম এক ব্যক্তি। দুই বোনকে নিজের বোন হিসেবে দত্তক নিয়ে তাদের সব দায়িত্ব সেদিন কাঁধে তুলে নেন। শুধু নিয়েছেন তা নয়, নিজের জমানো সব পুঁজি খরচ করে তাদের বড়ও করেছেন। তারপর সেই দুই অনাথ বোনকে হিন্দু রীতি মেনেই বিয়েও দিলেন। এভাবেই দৃষ্টান্ত গড়েছেন বাবাভাই পাঠান নামে ভারতের এক মুসলিম।

সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। খবরে বলা হয়, আরিফ শাহ নামে এক সাংবাদিক নিজের টুইটার অ্যাকাউন্টে বাবাভাই এবং তার পরিবার ও দুই হিন্দু বোনের বিভিন্ন মুহূর্তের কিছু ছবি পোস্ট করেন।

সেখানে দেখা যায় যে, দত্তক নেওয়া দুই হিন্দু বোনকে বিয়ের পর যখন বিদায় জানাচ্ছেন তখন যেনো কান্নায় ভেঙে পড়েন বাবাভাই। সেই সময় দুইবোনকে জড়িয়ে ধরেন তিনি।

বাবাভাইয়ের প্রশংসা করেছেন তার প্রতিবেশীরা। তারা বলেছেন, ধর্মীয় গোঁড়ামি ভেঙে দুই বোনের প্রকৃত দাদা হয়ে উঠেছেন আহমেদনগরের ওই ব্যক্তি।

টুইটারে একজন ভারতীয় লিখেছেন, ‘তিনিই হলেন (বাবাভাই) প্রকৃত ভারতীয়। ভারতীয় সংস্কৃতি আমাদের এই শিক্ষাই দিয়ে থাকে।’

‘বাবাভাইয়ের এই কাজ অত্যন্ত প্রশংসার দাবি রাখে। ধর্ম-বর্ণ নির্বিশেষে আমাদের মনুষ্যত্বকে জাগ্রত করা একান্ত দরকার। সব সময় মানুষের পাশে দাঁড়ানো উচিত।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...