The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পাহাড়ের ওপর গাছে চড়ে অনলাইন ক্লাস করছেন দুই বোন!

এমন ঘটনা ঘটছে দুই বোন মাতিলদে ও মারলিনে পিমেনতেলের ক্ষেত্রে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব জুড়ে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে চলছে ভার্চুয়াল অর্থাৎ অনলাইন ক্লাস। সেই অনলাইন ক্লাস করতে অনেককেই উঠতে হচ্ছে গাছে! কিন্তু কেনো?

পাহাড়ের ওপর গাছে চড়ে অনলাইন ক্লাস করছেন দুই বোন! 1

প্রতিকূল পরিবেশের কারণে অনলাইন ক্লাসে যোগ দিতে পারছে না অনেকেই। তাই এমন ঘটনা ঘটছে দুই বোন মাতিলদে ও মারলিনে পিমেনতেলের ক্ষেত্রেও।

তবে কোনো প্রতিবন্ধকতাই দমাতে পারেনি তাদের পড়াশোনার আগ্রহ। মধ্য আমেরিকার দেশ এল সালভাদরে বসবাস করেন মাতিলদে ও মারলিনে। অনলাইন ক্লাসে যোগ দিতে প্রতিদিনই পাহাড় বেয়ে গাছে চড়তে হয় তাদেরকে।

বিশ্বের অন্যান্য দেশের মতোই করোনায় ধুঁকছে এল সালভাদর। সংক্রমণ নিয়ন্ত্রণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে গত মার্চ হতে। তবে অনলাইনেই চলছে পাঠদান কার্যক্রম।

মাতিলদে ও মারলিনের বাড়ি এমন একটি প্রত্যন্ত এলাকায় যেখানে মোবাইল ফোনের নেটওয়ার্কের কোনো সিগন্যাল পাওয়া যায় না বললেই চলে। যে কারণে নেটওয়ার্ক পেতে দূর পাহাড়ের উঁচু অলিভ গাছে উঠা ছাড়া কোনো বিকল্প নেই এই দুই কলেজ শিক্ষার্থীর।

এই বিষয়ে ২২ বছর বয়সী মাতিলদে বলেন, “আমরা যারা গ্রামে বসবাস করি, বেশির ভাগেরই পড়াশোনা করা বেশ কঠিন। এখানে কোনো ইন্টারনেট সংযোগও নেই।”

মাতিলদের ১৭ বছর বয়সী বোন মারলিনে বলেছেন, “ এখানে সামান্য নেটওয়ার্ক পাওয়া যায়। তবে মাঝে মধ্যে তাও পাওয়া যায় না।”

মাতিলদে গণিতের শিক্ষার্থী আর মারলিনে পরিসংখ্যানের। উভয়ই পড়েন ইউনিভার্সিটি অব এল সালভাদররে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...