The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দুই বোন যখন দুই ভাই!

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি জমিদার পরিবারের সন্তান এরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আসলে তারা ছিলেন দুই বোন। চিকিৎসকের সুচারু অস্ত্রপচারের পর এখন তারা দুই ভাই এ রূপান্তরিত হয়েছেন। এমন একটি অবাক করা কাণ্ড সম্প্রতি ঘটনা ঘটেছে পাকিস্তানে।

দুই বোন যখন দুই ভাই! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, তাদের আরও ৭টি বোনও রয়েছে। সেজন্য সম্পর্কে এবং শরীরের পরিবর্তন আনতে চেয়েছিলেন তারা। তাই অস্ত্রপচারের পর এখন তারা দুই ভাই এ রূপান্তরিত হয়েছেন।

জি নিউজের এক খবরে বলা হয়, লিঙ্গ পরিবর্তন অস্ত্রপচার বেশ জটিল একটি প্রক্রিয়া। তবে তারা ঝুঁকি নিতে চেয়েছিলেন। পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের একটি জমিদার পরিবারের সন্তান এরা। দুই বোন লিঙ্গ পরিবর্তন করে ছেলেতে পরিণত হওয়ায় পরিবারের লোকজনও ভীষণ খুশি।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে গুজরাত জেলার সোনাবড়ি গ্রামে থাকে এরা দুজন। বুশরা আবিদ এবং বাফিয়া আবিদ ছেলে হওয়ার পর নিজেদের নাম রেখেছেন বলিদ আবিদ এবং মুরাদ আবিদ। লিঙ্গ পরিবর্তনের পর দুজনেই ভীষণ খুশি।

জানা যায়, এই দুজনেই ছোট থেকেই ছেলে হতে চাইতেন। তারা ভাবতেন তারা যদি পরস্পরের ভাই হতে পারেন, তাহলে খুব ভালো হয়। এমন ইচ্ছা পুষে রেখেছিলেন মনের মধ্যে দীর্ঘদিন ধরেই। সেই ইচ্ছা শেষ পর্যন্টত পূরণ হওয়ায় দুজনেক খুশির যেনো অন্ত নেই। দুজনেই ছোট থেকে ছেলেদের পোশাক পরতে খুব ভালবাসতেন। তাদের স্বভাবও ছিল অনেকটাই ছেলেদের মতোই। তাদের আরও ৭টি বোনও রয়েছে। সেই বোনেরা দুই ভাইকে পেয়ে ভীষণ খুশি।

তাদের অপারেশন করা হয় ইসলামাবাদে। পাকিস্তান ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স এর ১২ জন চিকিৎসক মিলে এই জটিল অস্ত্রোপচার করেন। গত দু’বছর ধরে সিনিয়র চিকিৎসক আমজাদ চৌধুরীর কাছে চিকিত্সাধীন ছিলেন এরা দুজন।

এই অস্ত্রপচারের পূর্বে ও পরে শারীরীক পরীক্ষা করতে হয় তাদের। কাউন্সেলিংরও প্রয়োজন পড়ে। অস্ত্রোপচারের পর ওষুধের মাধ্যমে হরমোনের উৎপাদন করা হয়। চিকিৎসকরা জানিয়েছেন দুই বোনের একসঙ্গে লিঙ্গ পরিবর্তনের এই ঘটনা পাকিস্তানে এই প্রথম।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...