The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় আর নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় মৃত্যুবরণ করেছেন। তিনি দিল্লির আর্মি হাসপাতাল রিসার্চ অ্যান্ড রেফারালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় আর নেই 1

মস্তিষ্কে রক্তক্ষরণ এবং অস্ত্রোপচার, তার ওপর করোনা সংক্রমণ- শেষ পর্যন্ত এই জোড়া ধাক্কা সামলাতে পারলেন না তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

আজ (৩১ আগস্ট) বিকেল পৌনে ৬’টার দিকে তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় টুইট করে এই খবর জানিয়েছেন।

এদিকে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুর হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ৯ আগস্ট রাতে দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গিয়ে গুরুতর আহত হন প্রণব মুখোপাধ্যায়। পরদিন সকাল থেকে তার স্নায়ুতে বেশ কিছু সমস্যা দেখা দেয়। চিকিৎসকদের পরামর্শে তাঁকে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই করে দেখা যায় যে মাথার ভেতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত গ্রহণ করেন চিকিৎসকরা। তবে অস্ত্রোপচারের পর অবস্থার কোনো উন্নতি হয়নি। গত ১৩ আগস্ট হতে তিনি গভীর কোমায় চলে যান।

প্রণব মুখার্জি দীর্ঘদিন ধরেই ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। ১০ তারিখে হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে তিনি করোনায় আক্রান্ত হয়েছেন। এমন অবস্থাতেই ওই দিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। এর পরেই ভেন্টিলেশনে রাখা হয় প্রণব মুখার্জিকে। অস্ত্রোপচারের আগে নিজের করোনা সংক্রমিত হওয়ার খবর টুইট করে জানিয়েছিলেন তিনি। সেটিই ছিল প্রণব মুখোপাধ্যায়ের শেষ টুইট।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...