The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘ইহুদিদের আল-আকসা মসজিদে ঢুকতে দেওয়ার অধিকার আরব আমিরাতের নেই’

মসজিদুল আকসার একবিন্দু পরিমাণ মাটির ব্যাপারে ছাড় দেওয়ার অধিকার কোনো মুসলমানেরই নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুসলমানদের প্রথম ক্বেবলা খ্যাত মসজিদ আল-আকসার খতিব শায়খ আকরামা সাবরি সতর্ক করে দিয়ে বলেছেন যে, এই মসজিদের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সংযুক্ত আরব আমিরাতের নেই।

‘ইহুদিদের আল-আকসা মসজিদে ঢুকতে দেওয়ার অধিকার আরব আমিরাতের নেই’ 1

আল-আকসা মসজিদে ইহুদিবাদীদের পবিত্র গ্রন্থ তালমুদ পড়ার অনুষ্ঠান করতে অনুমতি দেওয়ার বিষয়ে ইসরাইলের সঙ্গে আরব আমিরাতের একটি সমঝোতা হয়েছে বলে খবর প্রকাশিত হওয়ার পর তিনি এই সতর্কবাণী উচ্চারণ করেছেন।

শায়খ সাবরি গত সোমবার এক বক্তব্যে বলেন যে, ‘মসজিদুল আকসার একবিন্দু পরিমাণ মাটির ব্যাপারে ছাড় দেওয়ার অধিকার কোনো মুসলমানেরই নেই। কাজেই এই মসজিদে বিধর্মীদের তাদের ধর্মীয় অনুষ্ঠান করতে অনুমতি দেওয়ার যে সব খবর প্রকাশিত হয়েছে, তা কখনও বাস্তবায়নযোগ্য নয়।’

উল্লেখ্য, একটি ইসরায়েলি সংস্থা সম্প্রতি দাবি করেছে যে, সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে সম্প্রতি যে সমঝোতায় পৌঁছেছেন, তাতে ইহুদিদের মসজিদুল আকসা কমপ্লেক্সে শান্তিপূর্ণভাবে প্রবেশ করার অনুমতি দেওয়া হয়। ওই সমঝোতায় বলা হয়, মুসলমানরা শুধু এই কমপ্লেক্সের ভেতর অবস্থিত আল-আকসা নামক ছোট্ট একটি স্থাপনায় নামাজ আদায় করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাত গত ১৩ আগস্ট ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এটির মধ্যস্থতা করেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...