The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হুয়াওয়ের স্মার্টফোন হারমোনি আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার হুয়াওয়ের ফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের (ওএস) জায়গা কোম্পানিটির নিজস্ব হারমোনি অপারেটিং সিস্টেম নিতে পারে এমন ইঙ্গিত দিয়েছে।

হুয়াওয়ের স্মার্টফোন হারমোনি আসছে 1

হুয়াওয়ের ওপর ২০১৯ সালে মার্কিন নিষেধাজ্ঞা জারির পর হতে কোম্পানিটির শীর্ষ কর্মকর্তারা গুগলের সঙ্গে সম্পর্ক নির্ধারণ করতেই মূলত বেশি আগ্রহ দেখিয়েছেন। তবে এবার তারা গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার কথা সামনা-সামনি বলছেন।

তারই ধারাবাহিকতায় ইতিমধ্যেই হুয়াওয়ে তাদের নতুন স্মার্টফোনে গুগল মোবাইল সার্ভিস (জিমেইল, ইউটিউব, প্লে স্টোর, গুগল ম্যাপস ইত্যাদি) এর পরিবর্তে হুয়াওয়ে মোবাইল সার্ভিস (নিজস্ব অ্যাপ স্টোর, ম্যাপস, অ্যাসিস্ট্যান্ট, মোবাইল ক্লাউড ইত্যাদি) প্রতিষ্ঠায় অনেকটাই সফলতা পেয়েছে।

এবার হুয়াওয়ের স্মার্টফোনে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের (ওএস) জায়গা কোম্পানিটির নিজস্ব হারমোনি অপারেটিং সিস্টেম নিতে পারে বলেই ইঙ্গিত দিয়েছে।

সম্প্রতি এক খবরে জানা যায়, ২০২১ সালেই নিজেদের অপারেটিং সিস্টেম নির্ভর ফোন এবার বাজারে আনবে হুয়াওয়ে। তাছাড়াও নিজেদের অ্যাপ গালারিও প্রায় প্রস্তুতই করে ফেলেছে তারা। যেখানে বিশ্বের হাজার হাজার ডেভেলপার বিভিন্ন অ্যাপ বানানো শুরু করে দিয়েছেন।

গুগল ইকোসিস্টেম ব্যবহার না করতে পারার কারণে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে হুয়াওয়ের ব্যবসা। তাই পরিস্থিতি সামাল দিতে সাহসী পদক্ষেপ নেওয়া ছাড়া অন্য কোনো উপায় ছিলো না চীনের এক নম্বর স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটির।

হুয়াওয়ে গত বছরের আগস্ট মাসে হারমোনি অপারেটিং সিস্টেম তৈরির ঘোষণা দেয়। তখনই এই পদ্ধতি প্রস্তুত করে ফেলেছিলো তারা। যে কারণে বাজার বিশ্লেষকরা মনে করেছিলেন যে, হুয়াওয়ে সম্ভবত দ্রুতই এই পদ্ধতির ফোন বাজারে আনতে চলেছে। তবে শেষ পর্যন্ত তা হয়নি।

হুয়াওয়ে জানিয়েছে যে, হারমোনি অপারেটিং সিস্টেমটি শুধুমাত্র স্মার্টফোনের জন্য তা নয়, বরং স্মার্টওয়াচ, স্মার্ট স্পিকার, স্মার্টহোম, গাড়ি ও অন্যান্য ডিভাইসের জন্যই প্রস্তুত করা হচ্ছে। যে কারণে এটি বাজারে ছাড়তে আরও একটু সময় লাগবে। এই পদ্ধতিতে কোনো ডিভাইসের র‍্যাম খুব সামান্য হলেই চলবে। তবে অভ্যন্তরীণ মেমোরি লাগবে অনেক বেশি।

হারমোনি অপারেটিং সিস্টেমটি বাজারে প্রচলিত সিস্টেমের মতো হবে না। বরং এটি হবে একেবারে নতুন ধরনের একটি পদ্ধতি, যা ব্যবহারকারিদের দিবে নতুনত্বের এক স্বাদ। আপাতত হুয়াওয়ের কিছু টিভি সেটে এই পদ্ধতি ব্যবহৃত হয়ে আসছে।

এ মাসেই হারমোনি অপারেটিং সিস্টেম নির্ভর কিছু স্মার্টফোনের প্রদর্শনীর আয়োজন করবে হুয়াওয়ে। তবে এই পদ্ধতির নতুন স্মার্টফোন সাধারণ ক্রেতাদের জন্যই বাজারে আসবে আগামী বছর, নিশ্চিত করেছেন হুয়াওয়ের জনৈক উর্ধ্বতন কর্মকর্তা।

ঠিক কী কারণে হুয়াওয়ে এখনই নতুন পদ্ধতির স্মার্টফোন বাজারে আনছে না, সেটি অবশ্য স্পষ্ট নয়। তবে একটি সূত্র দাবি করেছে যে, গুগলের সঙ্গে হুয়াওয়ের সমস্ত চুক্তি এখনও শেষ হয়নি। তারা দাবি করেছে যে, গুগল ও হুয়াওয়ের এমন একটি চুক্তি এখনও বহাল রয়েছে, যে কারণে হুয়াওয়ে নতুন অপারেটিং সিস্টেম তারা বাজারে ছাড়তে পারছে না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...