The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২১ সেপ্টেম্বর থেকে খুলছে ভারতের ঐতিহাসিক তাজমহল

গত ১৭ মার্চ মুঘল স্থাপত্যশৈলীর এই নিদর্শনটি দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিলো

Taj Mahal in morning light. Located in Agra, India.

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ৬ মাস বন্ধ থাকার পর আগামী ২১ সেপ্টেম্বর খুলে দেওয়া হচ্ছে ভারতের আগ্রার তাজমহল। করোনার কারণে বন্ধ করে দেওয়া হয়েছিলো ঐতিহাসিক তাজমহল।

২১ সেপ্টেম্বর থেকে খুলছে ভারতের ঐতিহাসিক তাজমহল 1

ভারতজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করা শুরুর প্রথম দিকে দেশব্যাপী লকডাউন কার্যকর করার আগেই গত ১৭ মার্চ মুঘল স্থাপত্যশৈলীর এই নিদর্শনটি দর্শনার্থীদের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিলো।

গত শতকের ৬০ এর দশকে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় একবার বন্ধ রাখা হয় তাজমহল। তারপর এবার করোনা ভাইরাসের জন্য তাজমহলের বন্ধ করা হয়েছিলো।

১ সেপ্টেম্বর আগ্রার অন্যান্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোও খুলে দেওয়া হয়েছে। তবে উচ্চমাত্রায় করোনা সংক্রমিত এলাকার কাছাকাছি হওয়ার কারণে এখনও তাজমহল ও লাল কেল্লা বন্ধ রয়েছে।

২১ সেপ্টেম্বর খুলে দেওয়া হলেও তাজমহলে দর্শনার্থীর সংখ্যা করোনা কারণে সীমিত রাখা হবে। প্রতিদিন সর্বোচ্চ ৫ হাজার দর্শনার্থী এই স্থাপত্যকর্ম পরিদর্শন করতে পারবেন বলে জানা গেছে।

সেক্ষেত্রে অবশ্যই তাদের মাস্ক পড়তে হবে। এখানে কোন টিকিট কাউন্টার থাকবে না। দর্শনার্থীদের অনলাইনে টিকিট সংগ্রহ করতে হবে। এসব বিধি-বিধানের কথা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের আগ্রা সার্কেলের তত্ত্বাবধায়ক প্রত্নতত্ববিদ বসন্ত স্বর্ণকার।

তিনি জানিয়েছেন, তাজমহল পরিদর্শনে করোনার সংক্রমণ রোধে কেন্দ্র সরকারের নেওয়া সব ধরনের স্বাস্থ্যবিধি অবশ্যই মানতে হবে। যেমন, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, হাত স্যানিটাইজ করার মতো উপায়ও অবলম্বন করতে হবে। খুলে দেওয়ার পর তাজমহল বন্ধ থাকবে শুক্র ও রবিবার ও আগ্রা দুর্গ বন্ধ থাকবে শুধু রবিবার।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...