The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এশিয়া ভয়াবহ অর্থনৈতিক মন্দার মুখে

এ বছর এশিয়া অঞ্চলের উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতি ০ দশমিক ৭ শতাংশ সংকুচিত হবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাসের কারণে গত ৬ দশকের মধ্যে চলতি বছর প্রথমবারের মতো চরম মন্দার মুখে পড়বে এশিয়া। এশিয় উন্নয়ন ব্যাংক এডিবি’র প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এশিয়া ভয়াবহ অর্থনৈতিক মন্দার মুখে 1

প্রতিবেদনে দেখা যায় যে, এ বছর এশিয়া অঞ্চলের উন্নয়নশীল দেশগুলোর অর্থনীতি ০ দশমিক ৭ শতাংশ সংকুচিত হবে। তবে ৪৫ দেশের এই অঞ্চলের অর্থনীতি ২০২১ সালে ৬.৮ শতাংশ সম্প্রসারিত হবে বলে আশা করছে এডিবি।

বছরের প্রথম ৩ প্রান্তিক নিম্নমুখী ছিলো এই অঞ্চলের প্রবৃদ্ধি। এডিবি বলছে যে, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনীতি চলতি বছর ইতিবাচক ধারায় ফেরার কোনো রকম সম্ভাবনা নেই।

প্রতিবেদনে আরও বলা হয়, চলতি বছরের মাঝামাঝি সময় প্রায় একই ধরনের পূর্বাভাস দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল। দক্ষিণ এশিয়ায় চীন ছাড়া বাকি সব দেশের অর্থনীতিরই বেহাল দশা।

প্রতিবেদন বলছে যে, ভারতের অর্থনীতি সংকুচিতও হতে পারে ৯ শতাংশ। চীনের অর্থনীতি সম্প্রসারিত হবে প্রায় ২ শতাংশের মতো। অপরদিকে দক্ষিণ পূর্ব এশিয়ার অর্থনীতি সংকুচিত হবে প্রায় ৪ শতাংশের মতো।

পর্যটন নির্ভর দেশগুলোর অর্থনীতির অবস্থাও আরও বেহাল দশা হবে। তবে ২০২১ সালে আবার ঘুড়ে দাঁড়াবে এই অঞ্চল। তখন চীনের অর্থনীতি সম্প্রসারিত হবে ৭.৭ শতাংশ। আর ভারতের অর্থনীতি সম্প্রসারিত হবে ৮ শতাংশ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...