The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জার্মানির শহরে আজানের অধিকার আবারও ফিরে পেলেন মুসলিমরা

স্থানীয়দের দায়ের করা এই সংক্রান্ত মামলাটি ২৩ সেপ্টেম্বর খারিজ করে দেয় জার্মানির একটি আদালত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৫ বছর ধরে মামলা লড়ে অবশেষে মাইকে আজান দেওয়ার অধিকার ফিরে পেয়েছেন জার্মানির ওয়ের-এরকেন্সউইক শহরের মুসলমানরা।

জার্মানির শহরে আজানের অধিকার আবারও ফিরে পেলেন মুসলিমরা 1

স্থানীয়দের দায়ের করা এই সংক্রান্ত মামলাটি ২৩ সেপ্টেম্বর খারিজ করে দেয় জার্মানির একটি আদালত। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন হতে এই তথ্য জানা গেছে।

জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া অঙ্গরাজ্যের ওয়ের-এরকেন্সউইক শহরের মুসলিম জনগোষ্ঠী হলো মূলত তুর্কি বংশোদ্ভূত। দিতিব নামে এই জনগোষ্ঠীর বিরুদ্ধে মাইকে আজান দেওয়ার মাধ্যমে অন্যদের ধর্মীয় স্বাধীনতা হরণের অভিযোগ আনা হয়েছিলো ২০১৫ সালে।

শহরটির কর্তৃপক্ষ দিতিব জনগোষ্ঠীকে দুপুরের ১৫ মিনিট পূর্বে মসজিদের মাইক ব্যবহারের অনুমতি দিয়ে রাখে। তবে একটি মসজিদ হতে মাত্র ৯শ’ মিটার দূরে বসবাসকারী এক দম্পতি শহর কর্তৃপক্ষের ওই অনুমোদনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

তাদের অভিযোগ ছিলো আজানের শব্দের কারণে তাদের ধর্মীয় স্বাধীনতা ভীষণভাবে ক্ষুণ্ন হচ্ছে। ওই মামলা দায়েরের পর হতেই শহরটিতে আজান দেওয়া বন্ধ রাখা হয়।

তবে বুধবার (২৩ সেপ্টেম্বর) সেই দম্পতির যুক্তি খারিজ করে দিয়েছেন মুয়েন্সটার শহরের আদালত। যে কারণে শহরটিতে আবারও আজান দেওয়ার অধিকার ফিরে পেয়েছে সেখানকার মুসলিম ধর্মাবলম্বীরা।

আদালতের রায়ে বলা হয় যে, ‘অন্যরাও তাদের ধর্মীয় চর্চা করবে এটি প্রতিটি সমাজকে অবশ্যই মানতে হবে। যতোক্ষণ কাওকে ধর্মচর্চায় জোর করা হচ্ছে না, ততোক্ষণ অভিযোগ জানানোর কোনও রকম সুযোগ নেই।’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...