The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার তুরস্ক উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা চালিয়েছে

১২তম শতাব্দীর সময় পূর্ব আনাতোলিয়ার বাসিন্দা এবং ইসলামী স্বর্ণযুগের প্রকৌশলী ইসমাইল আল-জাজেরী নামে গাড়িটির নামকরণ করা হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তুরস্ক এই প্রথম বারের মতো একটি উড়ন্ত গাড়ির পরীক্ষা চালালো। গত মঙ্গলবার ইস্তাম্বুলে সফলভাবে গাড়িটি পরীক্ষা করা হয় বলে জানিয়েছে এটির নির্মাতা কোম্পানি বায়েকার।

এবার তুরস্ক উড়ন্ত গাড়ির সফল পরীক্ষা চালিয়েছে 1

১২তম শতাব্দীর সময় পূর্ব আনাতোলিয়ার বাসিন্দা এবং ইসলামী স্বর্ণযুগের প্রকৌশলী ইসমাইল আল-জাজেরী নামে গাড়িটির নামকরণ করা হয়েছে।

ডেইলি সাবাহ পত্রিকাকে নির্মাতা প্রতিষ্ঠান বায়েকার এক বিবৃতিতে বলেছে, তুর্কি প্রকৌশলীদের তৈরি সেজারি নামক উড়ন্ত গাড়িটি ২৩০ কেজি ওজনের প্রোটোটাইপ পরীক্ষার সময় ১০ মিটার অতিক্রম করে। পরীক্ষাটি কোম্পানির প্রধান প্রযুক্তি কর্মকর্তা সেলকুক বায়ারাক্টারের তত্ত্বাবধানেই পরিচালিত হচ্ছে।

সেলকুক আরও বলেন, ‘তুরস্ক প্রতিযোগিতার জন্যও প্রস্তুতি নিচ্ছে। আগামীতে আমরা উন্নতমানের আরও পরীক্ষা চালাবো।’ গাড়িটিতে বাজারজাত করতে আরও ১০ হতে ১৫ বছর পর্যন্ত সময় লাগতে পারে বলে জানিয়েছেন তিনি।

নির্মাতা প্রতিষ্ঠানের তথ্যমতে, সেজারি বর্তমানে কেবলমাত্র একজন যাত্রী বহন করতে পারবে। তবে এর পরবর্তী সংস্করণে আরও কিছু জায়গাও থাকবে। এটি যাত্রী এবং পণ্যবাহী উভয় ক্ষেত্রে ব্যবহার উপযোগী করেই ডিজাইন করা হয়েছে।

গত বছরের ১৭ হতে ২২ সেপ্টেম্বর এই গাড়িটি প্রথম প্রদর্শিত হয়। সেই সময় তুরস্কের আতাতুর্ক বিমানবন্দরে অনুষ্ঠিত একটি বাণিজ্য মেলায় এই গাড়িটি দেখানো হয়।

ডেইলি সাবাহ জানিয়েছে, ভবিষ্যতে গাড়িটি নগর পরিবহনের জন্য ব্যবহারও করা যাবে। সেজারি উড়ন্ত গাড়িটি ভবিষ্যতে নগরীতে পরিবহন ব্যবস্থায় আমূল পরিবর্তন আনবে বলেও আশা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...