The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মেক্সিকোর ড্রেন থেকে উদ্ধার করা হলো ‘বিশাল ইঁদুর’!

মেক্সিকোর একটি ড্রেন পরিষ্কার করতে গিয়ে সেই ড্রেনে বিশাল এক ইঁদুর আটকে থাকতে দেখেন সেখানকার সাফাইকর্মীরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এতো বিশাল ইঁদুর হয়তো আপনি আগে কখনও দেখেননি। ঠিক এমন বিশাল একটি ইঁদুর উদ্ধার করা হয়েছে মেক্সিকোর একটি ড্রেন থেকে!

মেক্সিকোর ড্রেন থেকে উদ্ধার করা হলো ‘বিশাল ইঁদুর’! 1

সম্প্রতি মেক্সিকোর একটি ড্রেন পরিষ্কার করতে গিয়ে সেই ড্রেনে বিশাল এক ইঁদুর আটকে থাকতে দেখেন সেখানকার সাফাইকর্মীরা। এই ইঁদুরটি উচ্চতায় প্রায় মানুষের সমান। তবে ড্রেন থেকে সেটি তোলার পর দেখা গেছে ইঁদুরটি মোটেও আসল ইঁদুর নয়, মানুষের তৈরি একটি প্রতিকৃতি ইঁদুর!

এটি উদ্ধার করার পর বিশাল ইঁদুর মনে করে তা দেখতে ভিড় জমান স্থানীয় লোকজন। যে ভীড় সামলাতে শেষ পর্যন্ত স্থানীয় পুলিশকে সহযোগিতা করতে হয়। পরে পানি দিয়ে পরিষ্কার করতেই প্রকৃত সত্যিটা সামনে উঠে আসে। ওই ঘটনার ভিডিও সোশ্যাল মিডিয়াতেও শেয়ার করা হয়। যা রীতিমতো ভাইরাল হয়ে গেছে।

নিউইয়র্ক ডেইলির এক খবরে জানা যায়, ইভলিন লোপেজ নামে জনৈক মহিলা গত বছর হ্যালোইন উৎসবের জন্য ওই ইঁদুরের বিশাল প্রতিকৃতিটি তৈরি করেছিলেন। তার কাজ এতোটাই সুচারু ও ভালো হয়েছিল যে, ড্রেন হতে উদ্ধার হওয়ার পর অনেকেই এটিকে সত্যিকারের রাক্ষুসে ইঁদুর মনে করেছিলেন। ইভলিন জানিয়েছেন যে, গত বছরের ঝড়ে প্রতিকৃতিটি উড়ে গিয়ে নর্দমায় পড়ে যায়। হাজার চেষ্টা করেও তিনি সেটি বের করতে পারেননি।

উল্লেখ্য, এ বছর মেক্সিকোর ড্রেনগুলিতে সরকারি সাফাই অভিযান শুরু করা হয়েছে। যে অভিযানে ইতিমধ্যেই ২২ টন আবর্জনা তোলা হয়েছে। তার মধ্যে বিশালাকায় এই ইঁদুরের প্রতিকৃতিটি ছিল। পরে এই শিল্পকর্মটি ইভলিনের হাতেই তুলে দেওয়া হয়েছে। তবে তিনি এটি নিয়ে কী করবেন, তা এখনও ভেবে উঠতে পারছেন না। সোশ্যাল মিডিয়ায় অনেকেই ‘রাক্ষুসে ইঁদুর’টিকে সংরক্ষণের দাবিও করেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...