The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জনবিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ

কিরগিজিস্তানের সংসদ প্রেস সার্ভিস হতে জানানো হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিরোধী দলের ব্যাপক বিক্ষোভের মুখে শেষ পর্যন্ত পদত্যাগ করেছেন মধ্যএশিয়ার দেশ কিরগিজিস্তানের প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ।

জনবিক্ষোভের মুখে কিরগিজস্তানের প্রধানমন্ত্রীর পদত্যাগ 1

কিরগিজিস্তানের সংসদ প্রেস সার্ভিস হতে জানানো হয়, সংসদের পক্ষ হতে বিরোধী রাজনীতিক সাদির ঝাপারভকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

বিক্ষোভের এক পর্যায়ে গতকাল (মঙ্গলবার) বিরোধী দলের সঙ্গে মিলে বিক্ষুব্ধ জনতা দেশটির জাতীয় সংসদ ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ এবং প্রধান নিরাপত্তা ভবনও দখল করে নেয়। নির্বাচন কমিশনকে সদ্য সমাপ্ত সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করতে শেষ পর্যন্ত বাধ্য করে। তারপর প্রচণ্ড বিক্ষোভে টিকতে না পেরে এই অবস্থায় শেষ পর্যন্ত ক্ষমতা থেকে সরে দাঁড়ান প্রধানমন্ত্রী কুবাতবেক বরোনভ।

ইতিপূর্বে গত রবিবার অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিক্ষোভ শুরু করে দেশটির বিরোধী পক্ষ। নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে তাদের এই বিক্ষোভ চলতে থাকে। এক সময় এই প্রচণ্ড বিক্ষোভের মুখে প্রেসিডেন্ট সুরোনবাই জিনবেকভ আত্মগোপনে চলে যান।

গত পরশু (সোমবার) থেকে এই বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের এক পর্যায়ে বিরোধিরা সাবেক প্রেসিডেন্ট আলমাসবেক আতামবায়েভকে কারাগার হতে মুক্তি দেয়। বর্তমান প্রেসিডেন্ট সুরোনবাইয়ের সঙ্গে মতদ্বন্দ্ব সৃষ্টি হলে দুর্নীতির অভিযোগে তাকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়। মূলত দুদিনের তীব্র আন্দোলনের মুখে রিকগিজিস্তানের ক্ষমতার পালাবদল হলো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...