The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অ্যাপল নতুন রূপে নিজস্ব সার্চ ইঞ্জিন নিয়ে আসছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অ্যাপলের ডিভাইসে গুগলের সার্চ ইঞ্জিন ব্যবহারের জন্য অ্যাপল গুগলকে এক হাজার হতে ১২শ’ কোটি ডলার দেয় প্রতি বছর। যুক্তরাষ্ট্রের আইন বিভাগ গুগলের বিরূদ্ধে বিশ্বাসহীনতার মামলা করার জন্য এই চুক্তিটি হয়তো খুব তাড়াতাডিই শেষ হয়ে যাবে।

অ্যাপল নতুন রূপে নিজস্ব সার্চ ইঞ্জিন নিয়ে আসছে 1

তবে গুগল থেকে দূরে থাকার বিকল্প প্রস্তুতি অ্যাপল অনেক আগে থেকেই নিয়েছে। জিএসএম অ্যারিনা জানিয়েছেন, অ্যাপল এবার তার নিজস্ব ওয়েবক্রলার অ্যাপলবট নিয়ে আসছে, যেটি ২০১৪ সালে প্রথম দেখা দিয়েছিল। সেটাকেই বর্তমানে পুনরুজ্জীবিত করতে যাচ্ছে অ্যাপল। আইওএস-১৪ এর হোম স্ক্রিনের সার্চ এ তারা এবার গুগলের পরিবর্তে তাদের নিজস্ব ওয়েবসাইটও চালু করতে চলেছে বলে জানিয়েছে এই সংবাদমাধ্যমটি।

অ্যাপলের সার্চ ইঞ্জিনটার আকৃতি কেমন হবে তা খুব একটা পরিষ্কার না হলেও এটি প্রায় পরিষ্কার যে, অ্যাপল ও গুগলের প্রাইমারি সার্চ প্রোভাইডার হিসেবে বিভিন্ন ডিভাইস হতে অর্থ নেওয়ার যে আচরণ তা হয়তো খুব তাড়াতাড়িই নিয়ন্ত্রকদের একটি চাপের মুখে পড়তে চলেছে।

তবে অ্যাপল হয়তো প্রাইভেসির বিষয়টিকেই বেশি গুরুত্ব দেবে। কেনোনা ক্রেতাদের প্রতি টিম কুকের একটি খোলা চিঠির বক্তব্য এমন ছিল, আমাদের ব্যবসার মডেলটিও খুবই সোজাসাপটা। আমরা অনেক বড় মাপের পণ্য বিক্রি করে থাকি। তবে ক্রেতাদের রুচি পর্যবেক্ষণের জন্য আমরা ক্রেতাদের ই-মেইলের ওপর ভিত্তি করে কোনও রকম প্রোফাইল ডাটাবেজ তৈরি করি না। আইফোন কিংবা আইক্লাউডের স্টোরেজে জমা করে রাখা তথ্যগুলোর ওপরও দৃষ্টি দেই না। ক্রেতাদের ই-মেইল কিংবা ম্যাসেজ আমরা পড়িও না।

তবে ক্রেতাদের এমন প্রোফাইল ডাটাবেজ তৈরি না করে অ্যাপলের কীভাবে একটি সফল সার্চ ইঞ্জিন হবে তা নিয়ে যথেষ্ট সন্দেহ প্রকাশ করেছে ওই সংবাদ মাধ্যমটি। কেনোনা এখন পর্যন্ত ক্রেতাদের ব্রাউজিংয়ের ধাচ ও তাদের সংরক্ষণ করে রাখা তথ্য বিশ্লেষণ করেই একটি সফল সার্চিং ফলাফল আনা সম্ভব হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...