The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার সৌদি আরব গোপনে পরমাণু বোমা বানাচ্ছে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের পরমাণু কর্মসূচিকে মধ্যপ্রাচ্যের জন্য হুমকি মনে করে থাকে সৌদি আরবসহ পশ্চিমা জোট এবং তাদের মিত্র দেশগুলো। এমন এক উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই রিয়াদ গোপনে পরমাণু বোমা বানাচ্ছে বলে অভিযোগ করা হয়েছে।

এবার সৌদি আরব গোপনে পরমাণু বোমা বানাচ্ছে! 1

এতে বলা যায় রীতিমতো ঘি ঢেলে দিয়েছেন সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়েরের সাম্প্রতিক একটি মন্তব্য। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন যে, তেহরান পরমাণু কর্মসূচি বন্ধ না করলে সেক্ষেত্রে রিয়াদও পরমাণু বোমা অর্জনের অধিকার সংরক্ষণ করে।

এর জবাবে জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি বলেছেন যে, সৌদি আরব গোপনে পরমাণু বোমা বানানোর চেষ্টা করলে তার বড় মূল্য দিতে হবে।

অফিসিয়াল টুইটার পেজে তিনি আরও বলেন, নিজের অপরাধের দায় অন্যের ওপর চাপানো ও ধোঁকা দেওয়ার কৌশল নিয়েছে সৌদি সরকার। এর অংশ হিসেবে পরমাণু বোমার কথা বলে মধ্যপ্রাচ্যে ভীতি ছড়াতে চাইছে রিয়াদ।

গোপন পরমাণু কর্মসূচির বিষয়ে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) সব সময় অসহযোগিতা করে আসছে সৌদি আরব। এই ক্ষেত্রে দেশটি যাতে করে কোনো অজুহাত খুঁজতে না পারে, সেই বিষয়ে সাহস দেখাতে সংস্থাটির প্রতি আহ্বান জানিয়েছেন কাজেম গরিবাবাদি।

বছর দুই আগে সৌদি আরবে রিয়েক্টরসহ ৭টি পরমাণু কেন্দ্রের উদ্বোধন করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তখনও তিনি বলেছিলেন যে, রিয়াদ কখনও পরমাণু বোমা বানাবে না। তবে ইরান বোমা বানালে তারাও একই ধরনের পদক্ষেপ নেবে।

আইএইএ’র তৎকালীন প্রধান ইউকিয়া আমানো সৌদি পরমাণু রিয়েক্টর পরিদর্শন করতে চাইলেও তাকে অনুমতি দেয়নি রিয়াদ। এই নিয়ে দায়িত্বের শেষ দিকে এসে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও দেখিয়েছেন ইউকিয়া আমানো।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...