The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে যাচ্ছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের লাল-সবুজের পতাকা নিয়ে এবার মহাকাশে যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। ইতিমধ্যেই এটি পাঠানোর প্রক্রিয়াও শুরু হয়েছে। ইতিপূর্বে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে পাঠিয়ে সফল হয় বাংলাদেশ।

এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে যাচ্ছে 1

জানা যায়, দেশের দ্বিতীয় স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ কেমন হবে তা ঠিক করতে ফ্রান্সের একটি প্রতিষ্ঠানকে পরামর্শকও নিয়োগ দিয়েছে বাংলাদেশ সরকার।

প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস’ নামে প্রতিষ্ঠানটির সঙ্গে গত মঙ্গলবার চুক্তিও করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

ঢাকায় বিএসসিএলের প্রধান কার্যালয়ে ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিএসসিএলের পক্ষে এর ব্যবস্থাপনা পরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী ও প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএস এর পক্ষে প্রতিষ্ঠানটির পার্টনার পিডব্লিউসির স্পেস প্রাকটিস লিডার ড. লুইগি স্ক্যাটিয়া ওই চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

অনলাইনে চুক্তি স্বাক্ষর শেষে শাহরীয়ার আহমেদ চৌধুরী চুক্তিপত্রটি গভর্মেন্ট অ্যান্ড পাবলিক সেক্টর (পিডব্লিউসি) বাংলাদেশের সহযোগী পরিচালক সুপর্ণা রায়ের কাছে সেটি হস্তান্তর করেন।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যোগদান করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোঃ আফজাল হোসেন এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) -এর চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

সভাপতিত্ব করেন বিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। এছাড়াও অনুষ্ঠানে বিএসসিএলের পরিচালনা পর্ষদের সদস্যসহ উভয় প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। স্যাটেলাইটের প্রকৃতি এবং ধরন নির্ধারণে স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের পূর্বে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য যথাযথ দরপত্র প্রক্রিয়ায় প্রাইস ওয়াটার হাউজ কুপার্স অ্যাডভাইজরি, এসএএসকে নির্বাচিত করা হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...