The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আজ রাতে মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

ইতিমধ্যেই ‘ফ্যালকন-৯ রকেটের উৎক্ষেপণ পরীক্ষা সাফল্যজনকভাবে সম্পন্ন হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১ আজ রাতে মহাকাশে যাচ্ছে। আজ রাত ২টা ১৪ মিনিটে এটি মহাকাশে যাওয়ার কথা রয়েছে।

আজ রাতে মহাকাশে যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট 1

দেশের প্রথম যোগাযোগ স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু-১’ আজ রাতে মহাকাশে উৎক্ষেপণ করা হচ্ছে। গত রাতে মহাকাশে যাওয়ার কথা থাকলেও প্রতিকুল আবহাওয়ার কারণে স্থগিত করা হয়।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘উৎক্ষেপণের জন্য স্যাটেলাইট পুরোপুরি প্রস্তুত। আবহাওয়া অনুকূলে থাকলে (আজ) মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।’

জানা গেছে, মার্কিন বেসরকারি কোম্পানি স্পেসএক্স-এর ফ্যালকন-৯ রকেটের মাধ্যমে ফ্লোরিডার কেপ ক্যানাবেরাল উৎক্ষেপণ মঞ্চ হতে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে।

ইতিমধ্যেই ‘ফ্যালকন-৯ রকেটের উৎক্ষেপণ পরীক্ষা সাফল্যজনকভাবে সম্পন্ন হয়েছে। এই পরীক্ষা হতে প্রাপ্য ডাটা বিশ্লেষণের পর উৎক্ষেপণের চূড়ান্ত তারিখ ঠিক করা হয়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের প্রকল্প পরিচালক মোহাম্মদ মেজবাহউজ্জামান বলেন, ‘ফ্যালকন-৯ রকেট ৩ দশমিক ৫ টন ওজনের এই বঙ্গবন্ধু-১ যোগাযোগ স্যাটেলাইটটি মহাকাশে নিয়ে যাবে। মহাকাশে নির্দিষ্ট স্লটে এটির পৌঁছাতে ৮ দিন সময় লাগবে।

উল্লেখ্য, বর্তমান প্রযুক্তিনির্ভর সময়ে এই স্যাটেলাইটটি বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বড় ভূমিকা রাখবে। বাংলাদেশের ইতিহাসে এটিই প্রথম স্যাটেলাইট।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...