আগামী মার্চেই মহাকাশ যাচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ প্রকল্পই হলো এই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক দিন ধরেই চলছে প্রস্তুতি। অবশেষে আভাষ পাওয়া গেছে আগামী মার্চেই মহাকাশ যাচ্ছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু- ১ স্যাটেলাইট।

বাংলাদেশের ইতিহাসে প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু- ১ আগামী মার্চ মাসেই মহাকাশে পাঠানো হতে পারে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন টেলি যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ।

এক সাংবাদিক বৈঠকে ড. শাজাহান মাহমুদ আরও বলেছেন, ‘স্যাটেলাইটটির নির্মাণ কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আমরা গত সপ্তাহে এটি দেখে এবং ছুঁয়ে এসেছি। ধারণা করা যাচ্ছে যে, আগামী বছরের মার্চ মাসে এটি উৎক্ষেপণ করা সম্ভব হবে।

জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার হতে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু- ১ স্যাটেলাইট। এই উৎক্ষপণ কেন্দ্রে আরও কয়েকটি স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য জমা রয়েছে। ক্রম অনুসারে উৎক্ষেপ করা হবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি।

বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ প্রকল্পই হলো এই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। এটি উৎক্ষেপনের খরচ পড়বে ৩ হাজার ২৪৩ কোটি টাকা। এরমধ্যে বাংলাদেশ সরকার ১ হাজার ৫৫৫ কোটি টাকা নিজ তহবিল হতে এবং বাকি ১ হাজার ৬৮৮ কোটি টাকা বিদেশী সংস্থার নিকট হতে ঋণ হিসাবে নেওয়া হবে বলে জানা গেছে।

Loading...