মাত্র ৬ ঘন্টায় তৈরি করা সম্ভব বাড়ি!

এক খণ্ড জমিতে, নিজের ইচ্ছা মতো ডিজাইনে, মাত্র ৬ ঘন্টায় বানানো যায় এই বাড়ি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাত্র ৬ ঘন্টায় তৈরি করা সম্ভব বাড়ি! এমন কথা শুনে হয়তো আপনি আশ্চর্য হবেন। আর সেটিই স্বাভাবিক। তবে বিস্ময়কর হলেও ঘটনাটি সত্যি। এটি ইতালির ঘটনা।

সংবাদ মাধ্যমে প্রকাশিত এক খবর হতে জানা যায়, বর্তমান সময়ে যেভাবে মানুষের কর্ম ব্যস্ততা বাড়ছে, তাতে সময় নষ্ট করে বাড়ি বানানো সত্যিই কঠিন একটি কাজ। সে কারণে নানা পদ্ধতি আবিষ্কার করা হচ্ছে। যাতে করে খুব সহজে কম সময়ে বাড়ি নির্মাণ করা যায়।

ইতালিতে জমি ও বাড়ির চাহিদা ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় দেশটির নাগরিকরা বেশ চিন্তিত হয়ে পড়েন। তাই তারা খুঁজতে থাকেন সময় বাঁচিয়ে কিভাবে বাড়ি নির্মাণ করা যায়। তাই সেই সমস্যার সমাধানে হাল ধরলো এই বাড়ি। এক খণ্ড জমিতে, নিজের ইচ্ছা মতো ডিজাইনে, মাত্র ৬ ঘন্টায় বানানো যায় এই বাড়ি।

ইতালির বেশিরভাগ শহরে, বিশেষত মেট্রো শহরগুলিতে বর্তমানে বাড়ির দাম আকাশছোঁয়া। নতুন এই বাড়ি সেই সমস্যা সমাধান করবে অনেকটা। কারণ হলো মাত্র ৬ ঘন্টায় যেখানে খুশি বানিয়ে ফেলা যাবে এমন একটি ফোল্ডিং বাড়ি!

জানা গেছে, দুই রকমের মাপে পাওয়া যায় এই ফোল্ডিং বাড়িটি। একটি ২৯০ বর্গফুটের। অপরটি ৯০৪ বর্গফুটের। লম্বায় এই বাড়িগুলো হবে সর্বোচ্চ ২১ ফুট।

নতুন ডিজাইনের এই বাড়িতে ভূমিকম্প প্রতিরোধ করার সমস্ত ব্যবস্থাও থাকবে। শুধু তাই নয়, সম্পূর্ণ ওয়াটারপ্রুফও এই বাড়ি!

এই বাড়ির বাথরুম হতে কিচেন, ডাইনিং হতে স্যানিটেশন, সিঁড়ি হতে স্টোরেজ সব কিছুই রয়েছে এই বাড়িতে।

জানা গেছে, কংক্রিটের সাপোর্ট ছাড়াই তৈরি করা সম্ভব এই বাড়ি। এই বাড়ির প্রধান উপাদান হলো স্টিল ফ্রেম, রক উল ও পলিইউরেথিন ফোম। মালিকের পছন্দ মতো নানা রকম ডিজাইনেও বানানো সম্ভব ফোল্ডিং এই বাড়িটির মধ্যে। আবার খবরচও খুবই কম।

Loading...