The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাইডেন মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতা গ্রহণ করেছেন। নিজের আসনে বসেই প্রথম দিনে তিনি বাতিল করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশ কয়েকটি বিতর্কিত সিদ্ধান্ত। যার মধ্যে অন্যতম হলো কয়েকটি মুসলিম দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিল।

বাইডেন মুসলিম দেশগুলোর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেন 1

জো বাইডেন স্থানীয় সময় বুধবার সকালে প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন এবং প্রথম দিন অফিসে বসেই তিনি ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন।

বাইডেনের এই সিদ্ধান্তের কারণে ধারণা করা হচ্ছে যে, ট্রাম্প প্রশাসন যে একাধিপত্যবাদী নীতি অনুসরণ করছিলেন তা থেকে বাইডেন প্রশাসন বেরিয়ে আসবেন।

বুধবার ক্ষমতা গ্রহণের পর জো বাইডেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়কার আরও যেসব সিদ্ধান্ত বাতিল করেন তার মধ্যে রয়েছে মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণ প্রকল্প। ডোনাল্ড ট্রাম্প জরুরি ঘোষণার মধ্যদিয়ে এই প্রকল্পে বিপুল পরিমাণ অংকের তহবিল বরাদ্দ দিয়েছিলেন, তবে জো বাইডেন সেটি বাতিল করলেন।

সেইসঙ্গে ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাসের মহামারী এবং চীনের ভূমিকা নিয়েও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। গত জুলাই মাসে এই সংস্থা হতে তিনি আমেরিকাকে বের করে আনেন।

জো বাইডেন ক্ষমতায় আসার পরই ট্রাম্পের সেই সিদ্ধান্তটি বাতিল করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র এখন থেকে আবারও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য দেশ হিসেবে কাজ করবে।

বুধবার জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। তবে ট্রাম্পের উগ্রবাদী সমর্থকদের সাম্প্রতিক কিছু নেতিবাচক কর্মকাণ্ডের প্রেক্ষাপটে দেশটির ইতিহাসে নজিরবিহীন নিরাপত্তার মধ্যদিয়ে জো বাইডেন শপথ নিয়েছেন। শপথ নেওয়ার পর তিনি মিত্রদের সঙ্গে আমেরিকার সম্পর্ক পুনর্বহালের ঘোষণাও দিয়েছেন।

মনে করা হচ্ছে যে, ডোনাল্ড ট্রাম্প বিশ্ব হতে আমেরিকাকে যেভাবে বিচ্ছিন্ন করে ফেলেছিলেন, বাইডেন তা থেকে বেরিয়ে আসতে সমর্থ হবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...