The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জ্যাক মার ৫০ সেকেন্ডের উপস্থিতির মূল্য ৫ হাজার ৮০০ কোটি ডলার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে চেনেন না এমন লোক বোধ হয় খুঁজে পাওয়া যাবে না। জ্যাক মার ৫০ সেকেন্ডের উপস্থিতির মূল্য কতো জানেন? ৫ হাজার ৮০০ কোটি ডলার!

জ্যাক মার ৫০ সেকেন্ডের উপস্থিতির মূল্য ৫ হাজার ৮০০ কোটি ডলার! 1

সম্প্রতি প্রায় তিন মাস পর দেখা পাওয়া গেছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মার। ওই দিন চীনের প্রত্যন্ত অঞ্চলে ১০০ শিক্ষকের সামনে একটি ভিডিওতে বক্তব্য দেন জ্যাক মা। এই খবর সবার জানা। তবে ওই ৫০ সেকেন্ডের মূল্য কতো ছিল জানেন? সেটি বুঝিয়ে দিয়েছে শেয়ারবাজার।

এক মিনিটেরও কম সময়ের ওই ভিডিও প্রকাশের পর শেয়ারবাজারে আলিবাবার বাজারমূল্য এক দিনেই বেড়ে গেছে ৫ হাজার ৮০০ কোটি ডলার! এক দিনে কোম্পানিটির শেয়ারের দর বেড়েছে সাড়ে ৮ শতাংশ। লেনদেন শেষে কোম্পানিটির বাজার মূলধন দাঁড়িয়েছে ৭৪ হাজার কোটি মার্কিন ডলার। ফরচুন ডট কমের এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বিশ্লেষকরা বলেছেন, এমন এক পরিস্থিতিতে চীনা সরকারের কপালে ভাঁজ পড়তে বাধ্য। জ্যাক মাকে কারাদণ্ড বা তাঁর ব্যবসায়ের ওপর নিয়ন্ত্রণ আনার বিষয়টি সরকারকে আরও বেশি করে ভাবিয়ে তুলেছে।

প্রায় ৩ মাস নিখোঁজ ছিলেন জ্যাক মা। তার পর আলিবাবার প্রতিষ্ঠাতা গত বুধবারের ওই ভিডিও বার্তায় শিক্ষকদের উদ্দেশে বলেছেন যে, ‘তিনি শিখছেন এবং ভাবছেন।’ সরকারের বিরুদ্ধে একটা শব্দও বলেননি তিনি। তবে বিনিয়োগকারীরা যে জ্যাক মাকে একঝলক দেখার জন্য কয়েক মাস ধরেই অধীর আগ্রহের সঙ্গে অপেক্ষায় ছিলেন, তারই প্রতিফলন দেখা গেছে শেয়ারবাজারে।

উল্লেখ্য, গত অক্টোবর মাসে চীনা নিয়ন্ত্রক সংস্থার সমালোচনা করার পর পরই আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি মার্কিন ডলার মূল্যের আইপিও স্থগিত করে দেয় চীনা কর্তৃপক্ষ। শুধু তাই নয়, তখন আলিবাবার বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের তদন্ত শুরু করে চীনা কর্তৃপক্ষ। এছাড়াও অ্যান্ট গ্রুপ হতে এই প্রতিষ্ঠানের অনলাইন আর্থিক সেবা দেওয়া বিভাগকে পৃথক করে ফেলারও নির্দেশ দেওয়া হয়। তারপর থেকে হঠাৎ করেই নিখোঁজ হন জ্যাক মা। তারপর গত বুধবার হঠাৎ করেই প্রকাশ্যে আসেন জ্যাক মা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...