The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতে ৪টি রাজধানী চান মমতা ব্যানার্জি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের মতো বিশাল দেশে অন্তত ৪টি রাজধানী করে সেসব জায়গায় ঘুরিয়ে ফিরিয়ে পার্লামেন্টের অধিবেশন করা উচিত বলে এক প্রস্তাব দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

ভারতে ৪টি রাজধানী চান মমতা ব্যানার্জি 1

ভারতের দক্ষিণ, উত্তর, পূর্ব ও উত্তর-পূর্বে প্রান্তে ৪টি রাজধানী করার কথা বললেও মমতা অবশ্য পশ্চিম ভারতের কথা তাতে উল্লেখ করেননি।

তবে পশ্চিমবঙ্গে আসন্ন নির্বাচনের আগে তার এই প্রস্তাবকে প্রাদেশিকতার রাজনীতি উস্কে দেওয়ার চেষ্টা হিসেবেই দেখছেন দেশটির অনেক রাজনৈতিক বিশ্লেষক। প্রশাসনিক দৃষ্টিকোণে এরকম একাধিক রাজধানী করার ভাবনাকে অবাস্তব বলেও মনে করছেন দেশটির অভিজ্ঞ সাবেক আমলারা।

অবশ্য মমতা ব্যানার্জির দৃঢ় বিশ্বাস, যুক্তরাষ্ট্রীয় ভারতে প্রশাসনিক কাঠামো অতিরিক্তভাবে দিল্লি-নির্ভর ও দিল্লির পাশাপাশি দেশটির নানা প্রান্তে ঘুরিয়ে-ফিরিয়ে রাজধানী করা হলেই কেবলমাত্র এই সমস্যার সমাধান হতে পারে।

শনিবার কোলকাতায় সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তার এই ভাবনার রূপরেখাটি ব্যাখ্যা করেন মমতা ব্যানার্জি।

মমতা ব্যানার্জি বলেন, আমি বলবো ভারতের চারটে স্থানে ঘুরিয়ে ঘুরিয়ে পার্লামেন্টের অধিবেশন করা হোক। আমরা সবার কথা ভেবেই এটি বলছি, কোনো সঙ্কীর্ণ প্রাদেশিকতা থেকে আমরা একথা বলছি না।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...