The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনা কোটিপতি বললেন: তুমি গরীব কারণ এটা তোমার কর্মফল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীতে সবাই মাতৃ গর্ভ থেকে ধনকুবের হয়ে আসেনা, জীবনে অর্থ বিত্ত এসব আপনি পাবেন তখনি যখন আপনি পরিশ্রম করবেন এবং নিজেকে সেই উচ্চতায় নিতে চেষ্টা করবেন। জনপ্রিয় ট্রেডিং সাইট আলিবাবা ডট কম এর কর্ণধার এবং চীনা কোটিপতি জ্যাক মা নিজের অভিজ্ঞতা থেকে যুব সমাজকে জীবনে উন্নতি করতে করণীয় নিয়ে কিছু পরামর্শ দিয়েছেন।

jack-ma-alibaba_result

জ্যাক মা বলেন, আমি আজ যেখানে এক সময় আমি এই অবস্থানে ছিলাম না। আমি যখন আলিবাবা নিয়ে ভাবতে থাকি তখন চীনের ইন্টারনেট দুনিয়া এতো প্রসারমান ছিলোনা। আমাকে স্রোতের বিপরীতে ভাবতে হয়েছে কিছু একটা করার জন্য। আমি নিজেই সিদ্ধান্ত নি যে আমি আলিবাবা প্রতিষ্ঠা করবো। আমাকে আমার পরিবার এবং বন্ধুবান্ধবদের সাথে বসতে হয়েছে। সবার সাথে আলোচনা করতে হয়েছে। আমি ২৫ জন বন্ধুকে আমার বাসায় দাওয়াত দিলাম। তাদের আমি আমার পরিকল্পনা জানালাম। তাদের মাঝে ২৪ জন বন্ধুই আমাকে বললও তুমি ভুল করছো। তোমার এভাবে চিন্তা করাই ভুল যেখানে চীনে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই বেশীরভাগ মানুষের সেখানে তুমি এই সেক্টর নিয়েই কাজ করবে এবং ভবিষ্যৎ গড়বে এমন চিন্তা করতেই পারোনা। সবার মাঝে আমার এক বন্ধু আমাকে বলে “তুমি যা করতে চাও মন থেকে তাই করো, চেষ্টা করে দেখো লক্ষ্য ঠিক থাকলে সাফল্য আসবেই।”

জ্যাক মা বলেন আমি হতাশ হইনি, যেখানে আমার ২৫ জন বন্ধুর মাঝে ২৪ জন আমাকে আলিবাবা নিয়ে কাজ করতে না করে সেখানে আমি আমার লক্ষ্য নিয়েই এগিয়ে যাই। আমি লক্ষ্যে স্থির থাকি। আজ আলিবাবা আমাকে এই পর্যায়ে আনেনি আমি আলিবাবাকে এই পর্যায়ে নিয়ে এসেছি। আপনাকে কেউই হাতে ধরিয়ে দিবেনা কিছু আপনার হাতে ধরে নেয়া জানতে হবে চেষ্টা করতে হবে। নিজের যুবক সময় কাজ করার সময়কে প্রকৃত কাজে লাগাতে হবে।

jack-ma-millonario_result

জ্যাক মা যুব সমাজের জন্য যারা নিজেরা কিছু একটা করে দেখাতে চান তাদের জন্য কয়কেটি উক্তি করেন। তিনি বলেন তমাকে ধনী হতে হলে অবশ্যই এসব মনে রাখতে হবে, তবেই তুমি এগিয়ে যাবে নিজ উদ্যমে। নিচে এসব উক্তি তুলে ধরা হলো

নিজের জন্য নিজেকেই এগিয়ে আসতে হবে। চিন্তা করতে হবে, ভাবনার সাথে প্রয়গিক বাস্তবতার সন্নিবেসন ঘটাতে হবে। ম্যাক মা আরো বলেন, অনেকেই হতাশ হয়ে যায়, কেউ যদি নিজের জীবনে উন্নতি করতে চায় তবে এর পেছনে মূল কারন ৪টি এগুলো হচ্ছে।

১) সুযোগের প্রতি ক্ষীণদৃষ্টি দেয়া এবং তার সৎ ব্যবহার করা।

২) সুযোগ খুঁজতে থাকা, কখন আসবে তা আপনি জানেন না তাই সচেষ্ট থাকা।

৩) যেকোনো জিনিস বুঝতে জানা, বুঝার চেষ্টা করা।

৪) হেরে যেতে না জানা, যদি হেরে যেতে হয় তবে এতো জলদি কেনো? লেগে থাকতে জানতে হবে।

উপরের সব কিছু যে অনুসরন করবে সে কখনোই দরিদ্র হয়ে থাকবেনা। আর যে নিজের ৩৫ বছর বয়সেও দরিদ্র থাকে তা হলে সে সেটা প্রত্যাশাই করে। আপনি দরিদ্র কারন আপনার কোন উচ্চাকাঙ্ক্ষা নেই।

জ্যাক মা
আলিবাবা ডট কমের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান
চীনা ইন্টারনেট entrepreneur এবং বিশ্বের সেরা ধনীদের একজন

Loading...