The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক যুবক কান ভাড়া দেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সত্যিই এই সমাজে কি কি ঘটনা ঘটছে তা জানলে আশ্চর্য হতে হয়। যেমন আশ্চর্য হতে হচ্ছে এক যুবকের কথা শুনে। তিনি নাকি কান ভাড়া দেন! এও কী সম্ভব?

এক যুবক কান ভাড়া দেন! 1

রাস্তায় রাস্তায় ঘুরে বেড়ান সন্ধ্যা ৬টা হতে রাত ১১টা পর্যন্ত। সকলের গল্প শোনেন। সঙ্গে থাকে একটি প্ল্যাকার্ড। যেখানে লেখা রয়েছে- আপনি আপনার গল্প আমায় বলুন, তাহলে এর বদলে আমি আপনাকে ১০ টাকা দেবো। এমনি অদ্ভুত কাণ্ড ঘটাচ্ছেন ভারতের উত্তর প্রদেশের রাজ ডাগওয়ার নামে জনৈক যুবক।

দেশটির একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে রাজ ডাগওয়ার বলেছেন, আজকাল আমরা কেও কারও সঙ্গে কথাও বলি না। অথচ আমাদের কতো কথা বলার থাকে। বাড়ি ফিরেও আমরা নিজেদের চার দেওয়ালে বন্দি করে ফেলি। মনে জমে থাকা কথা ভাগ করে নেওয়া আর হয় না কখনও। গত কয়েকদিন আমি প্রায় ১০০ মানুষের গল্প শুনলাম। এটি সত্যিই দারুণ একটা সুযোগ।

প্রতিদিন প্রায় ৫-৬’ঘণ্টা অচেনা মানুষদের সঙ্গে সময় কাটান রাজ ডাগওয়ার। এক-একজনের গল্প শুনতে একঘণ্টারও বেশি সময় দেন কখনও কখনও। তাদের মনের গভীরে পৌঁছে যাওয়াই হলো আসল উদ্দেশ্য।

মনোবিদরা বলেছেন, ক্যান্সারের চেয়েও মারাত্মক ব্যধি হয়ে দাঁড়িয়েছে এই ডিপ্রেসন। জানা যায়, ২০১৯ সালে এই রোগের খপ্পরে পড়েছিলেন ভারতের পুনের ইঞ্জিনিয়ারিং পড়ুয়া এই যুবক রাজ ডাগওয়ার। মনের জোরে ও পরিবারের চেষ্টায় মন খারাপের কালো মেঘ কাটিয়ে উঠতে সক্ষম হয়েছেন তিনি। তবে এই রোগের ব্যাথাটা তিনি ভালোই বোঝেন। তাইতো পথে পথে ঘুরে-ঘুরে কান ভাড়া দিচ্ছেন তিনি! কি আশ্চর্য এক কথা তাই না!!

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...