The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বৃহৎ গ্রহাণু ২১ মার্চ পৃথিবীর কাছ দিয়ে অতিক্রম করবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি বৃহৎ আকৃতির গ্রহাণু আগামী ২১ মার্চ পৃথিবীর খুব কাছ দিয়ে অতিক্রম করবে। এটির আকৃতি শূন্য দশমিক ৯ কিলোমিটার অথবা শূন্য দশমিক ৫৬ মাইল প্রস্থ। এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বৃহৎ গ্রহাণু ২১ মার্চ পৃথিবীর কাছ দিয়ে অতিক্রম করবে! 1

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি পরিচালিত জেট প্রোপালশন ল্যাবরেটরির (জেপিএল) তথ্যমতে, ওইদিন (২১ মার্চ) ২০০১এফও৩২ নামে গ্রহাণুটি পৃথিবীর খুবই নিকটতম স্থানে অবস্থান করবে। পৃথিবী ও গ্রহাণুটির দূরত্ব থাকবে ২ মিলিয়ন কিলোমিটার অথবা ১ দশমিক ২৫ মিলিয়ন মাইল।

পৃথিবী হতে চাঁদের দূরত্ব যতোটুকু তারচেয়েও পাঁচগুণ বেশি দূরত্বে অবস্থান করবে এই গ্রহাণুটি। যে কারণে আমাদের গ্রহের সঙ্গে এটির সংঘর্ষ বাধার কোনো রকম সম্ভাবনা নেই। তবে এটির কাছাকাছি আসা জ্যোতির্বিদদের এক দূর্লভ জিনিস দেখার সুযোগ এনে দিবে বলে জানিয়েছে জেপিএল।

বিবৃতিতে প্রতিষ্ঠানটির সেন্টার ফর নয়ার আর্থ অবজেক্ট স্টাডিজের পরিচালক এবং গবেষক পল চোদাস বলেছেন, ১ দশমিক ২৫ মিলিয়ন মাইলের মধ্যে পৃথিবীর সঙ্গে গ্রহাণুটির সংঘর্ষ বাধার মতো কাছাকাছি আসার কোনো রকম সুযোগ নেই।

গ্রহাণুটি আনুমানিক ঘণ্টায় ১ লাখ ২৪ হাজার অথবা ৭৭ হাজার মাইল গতিবেগে পৃথিবীকে অতিক্রম করবে। যা এযাবৎকালে পৃথিবীর কাছাকাছি দিয়ে অতিক্রম করা কোনো গ্রহাণুর মধ্যে এটিই হবে সর্বোচ্চ গতিবেগ।

জেপিএল আরও জানিয়েছে, ২০৫২ সালের পূর্ব পর্যন্ত পৃথিবীর কাছাকাছি অন্য কোনো বৃহদাকৃতির শিলা আসার সম্ভাবনা নাই। এটি তখন পৃথিবী হতে ২ দশমিক ৮ মিলিয়ন কিলোমিটার অথবা ১ দশমিক ৭৫ মিলিয়ন মাইল দূরত্বে চলে যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...