The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মসজিদুল হারামে এ বছর তারাবি ১০ রাকাত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামী রমজান মাস উপলক্ষে বিশেষ পরিকল্পনা ঘোষণা করেছে সৌদি আরবের মসজিদুল হারাম কমিটি। রবিবার মক্কা এবং মদিনা পবিত্র মসজিদ বিষয়ক কমিটির প্রেসিডেন্ট শেখ আব্দুর রহমান আল সুদাইস প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এসব পরিকল্পনার কথা প্রকাশ করেন।

মসজিদুল হারামে এ বছর তারাবি ১০ রাকাত 1

বিশ্বজুড়ে চলা করোনা মহামারি বিবেচনায় বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানান তিনি। ব্রিফিংয়ে বলা হয় যে, হারামাইন শরিফাইনে তারাবির নামাজ পড়ানো হবে ১০ রাকাত। তাহাজ্জুদ হবে তিন রাকাত।

জানানো হয়েছে, মসজিদুল হারামের আবদুল্লাহ সম্প্রসারণ এলাকার প্রথম তলা, ছাদ ও প্রাঙ্গণে ইবাদতের অনুমতি দেওয়া হবে মুসল্লিদের। তবে মাতাফ বন্ধ থাকবে বলেও জানিয়েছেন তিনি। নামাজের জন্য মক্কার গ্র্যান্ড মসজিদসহ এই ৫টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়। গ্র্যান্ড মসজিদে প্রবেশের অনুমতি কেবলমাত্র ইটমারনা অ্যাপের মাধ্যমে ইস্যু করা বৈধ পারমিটধারীরা পাবেন।

ওমরাহ পালনকারীরা কাবা স্পর্শ করতে পারবেন না। সবাইকে পৃথক পৃথকভাবে ইফতার বিতরণ করা হবে বা কেও কেবল নিজের জন্য পনি এবং খেজুর আনতে পারবেন।

তবে এবার ইফতার ভাগাভাগি করা যাবে না। ওমরাহ পালনকারীরা পুরো মাস জুড়েই কেবলমাত্র প্রথম তলাতেই তাওয়াফ করতে পারবেন। তবে কাবা শরীফের আশপাশেও যেতে পারবেন না।

এ ছাড়াও শেষ দশ দিন এতেকাফ বন্ধ থাকবে বলেও জানানো হয় ওই ব্রিফিংয়ে। কেবলমাত্র বোতলে ভরে জমজমের পানি সরবরাহ করা হবে, তবে সেখানকার কুলার বন্ধ থাকবে। দিনে ২ লাখ বোতল পানি সরবরাহ করার লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। পুরো ব্যবস্থাপনা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ১০ হাজারেরও বেশি কর্মী নিযুক্ত থাকবেন। আরব নিউজ সূত্রে এই তথ্য দেওয়া হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...