The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নামাজ আদায়ের অনুমতি মসজিদুল হারামে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার কারণে দীর্ঘ ৭ মাস পর আবারও মক্কার পবিত্র মসজিদুল হারামে নামাজ আদায় করতে পারবেন সৌদি আরবের নাগরিক ও দেশটিতে বসবাসরত বিদেশীরা।

নামাজ আদায়ের অনুমতি মসজিদুল হারামে 1

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এক তথ্যে জানা যায়, রবিবার সকালে সৌদি সরকারের পক্ষ হতে এই অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন।

করোনার কারণে মার্চ মাস থেহতে মসজিদটিতে সীমিত পরিসরে নামাজ আদায় চললেও জামাত পুরোপুরি বন্ধ ছিলো। এতোদিন সাধারণ মুসল্লিদের মসজিদে প্রবেশ করার অনুমতিও ছিলো না। শুধুমাত্র ইমাম, মুয়াজ্জিনসহ মসজিদের কর্মচারীরা মসজিদটিতে নামাজ আদায় করতে পারতেন।

গত ১৭ মার্চ এক ঘোষণায়, মক্কা এবং মদিনার প্রধান দুই মসজিদ ছাড়া সৌদি আরবের বাকি সব মসজিদেই জামাতে নামাজ স্থগিত করে নির্দেশ জারি করে দেশটির কর্তৃপক্ষ। পরে এই দুটি মসজিদেও জামাতে নামাজ আদায় বন্ধ করে দেওয়া হয়।

গত ৪ অক্টোবর প্রথম ওমরাহযাত্রীদের জন্য মসজিদুল হারামের দুয়ার খুলে দেওয়া হয়েছে। তখনই সৌদি সরকার জানিয়েছিলো যে, ৩টি ধাপে ওমরাহ কার্যক্রম চালুর পরিকল্পনা করা হয়েছে। প্রথম ধাপে শুধু সৌদি আরবে অবস্থানরতরাই এই সুযোগ পাবেন। পরবর্তীতে অন্যান্যদেরও এই সুযোগ দেওয়া হবে বলে জানানো হয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...