The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অনুমতি ছাড়াই বিনোদনের জন্য ড্রোন উড়ানো যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিনোদনের জন্য বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ছোট আকারের ড্রোন আকাশে উড়ানো যাবে। তবে এই ড্রোনের ওজন অবশ্যই হতে হবে ৫ কেজির নিচে ও তার উড্ডয়ন সমতল ভূমি হতে ১০০ ফিটের মধ্যে হতে হবে।

অনুমতি ছাড়াই বিনোদনের জন্য ড্রোন উড়ানো যাবে 1

বিনোদনের জন্য বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ছোট আকারের ড্রোন আকাশে উড়ানো যাবে। তবে এই ড্রোনের ওজন অবশ্যই হতে হবে ৫ কেজির নিচে ও তার উড্ডয়ন সমতল ভূমি হতে ১০০ ফিটের মধ্যে হতে হবে।

এই বিষয়ে গত ২৩ মার্চ বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) একটি ভার্চুয়াল কর্মশালাও অনুষ্ঠিত হয়। এতে ড্রোনের বিষয়ে নির্দেশনা দিয়েছেন বেবিচকের ফ্লাইট স্ট্যান্ডার্ড, রেগুলেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিভাগের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন ইমরানুর রহমান।

তিনি আরও জানিয়েছেন, ড্রোন উড্ডয়নের এলাকাকে গ্রিন, ইয়েলো এবং রেড এই তিন ভাগে ভাগ করা হয়েছে। বিভিন্ন সংরক্ষিত এলাকা, সামরিক এলাকা, ঘনবসতিপূর্ণ এলাকা এবং জনসমাগমপূর্ণ এলাকাকে ইয়েলো জোন হিসেবে ধরা হয়েছে।

তাছাড়াও নিষিদ্ধ এলাকা, বিপজ্জনক এলাকা, বিমানবন্দর এলাকা, কেপিআই ইত্যাদিকে রেড জোন হিসেবে ধরা হয়। এই দুই ধরনের জোন বাদে সকল জোনকে গ্রিন জোন ধরা হয়েছে। গ্রিন জোনে যে কেও অনুমতি ছাড়া ১০০ ফুটের মধ্যে ড্রোন ওড়াতে পারবেন। তবে ১০০ ফুটের বেশি উচ্চতায় উড্ডয়ন করাতে হলে অবশ্যই বেবিচকের অনুমতি নিতে হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...