The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাস্ক না পরায় শেষ পর্যন্ত থানায় দম্পতি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সারা বিশ্ব এখন করোনার আতঙ্কে দিশেহারা। মাস্ক পরার বিষয়টিও এখন সর্বজন স্বীকৃত একটি বিষয়। অথচ ভারতের এক দম্পতি ইচ্ছে করেই মাস্ক না পরে শেষ পর্যন্ত থানায় যাওয়া এবং জরিমানা গুণতে হলো!

মাস্ক না পরায় শেষ পর্যন্ত থানায় দম্পতি! 1

ঘটনাটি ঘটেছে ভারতে। দেশটির দিল্লি গেটের কাছে পুলিশ লক্ষকরলেন একটি গাড়ি দাঁড়িয়ে রয়েছে। সামনে গিয়ে তারা দেখলেন আরোহীদের কারও মুখে কোনো মাস্ক নেই। কোভিড প্রোটোকল না মানার অভিযোগে পুলিশ সঙ্গে সঙ্গে তাদের জরিমানার রসিদ ধরিয়ে দিলেন। এই জরিমানার পর তখনই পুলিশের সঙ্গে দুর্ব্যবহার শুরু করেন ওই দম্পতি। পুলিশ তাদের গ্রেফতার করে নিয়ে গেলেন থানায়।

এমন একটি ঘটনাটি ঘটেছে দিল্লীর এক দম্পতির সঙ্গে। পুলিশ সূত্রে জানা যায়, দিল্লী গেট সংলগ্ন দরিয়াগঞ্জে পঙ্কজ দত্ত ও তার স্ত্রী আভা গুপ্তা গাড়িতে মাস্কবিহীন অবস্থায় বসেছিলেন। তখনই পুলিশ তাদের ধরেন।

পঙ্কজ একটি সেলস কোম্পানিতে চাকরি করেন। আর আভা চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তবে করোনার এই মহামারির সময়ও কেনো তাদের মতো শিক্ষিত এক দম্পতি এরকম ভুল করলেন?

পুলিশের সঙ্গে কথা বলতে গিয়ে পঙ্কজ জানিয়েছেন, তার স্ত্রী তাকে মাস্ক পরতে দেন না। তবে তিনি একা যখনই বাইরে বের হন তখন মাস্ক পরেন। তবে স্ত্রী সঙ্গে থাকলে কোনওভাবেই তিনি পঙ্কজকে মাস্ক পরতেই দেন না। কেনোনা আভা মনে করেন যে, কেবলমাত্র পাবলিক প্লেসেই মাস্ক পরা উচিত।

জিনিউজ- এর এক খবরে বলা হয়, তবে দম্পতির কোনও ওজরেই কান দেননি দিল্লি পুলিশ। কেনোনা, দিল্লিতে এই মুহূর্তে কোভিড-পরিস্থিতি খুবই সঙ্কটজনক অবস্থা পার করছে। কড়াভাবে সুরক্ষাবিধি মানার উপরে জোর দেওয়া হচ্ছে নাগরিকদের।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...