The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টাকওয়ালা পুরুষ আড়াইগুণ বেশি করোনায় আক্রান্ত হন: গবেষণা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রাণঘাতি করোনা ভাইরাস পুরো বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে। এই ভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো বিশ্ব। বিভিন্ন দেশে ভেঙে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। এর মধ্যে নতুন খবর হলো টাকওয়ালা পুরুষ আড়াইগুণ বেশি করোনায় আক্রান্ত হন।

টাকওয়ালা পুরুষ আড়াইগুণ বেশি করোনায় আক্রান্ত হন: গবেষণা 1

বিশ্বে প্রতিদিনই আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুও ঘটছে হাজার হাজার মানুষের। এর মধ্যেই এসেছে আরেকটি দুঃসংবাদ। গবেষণায় দেখা যায় যে, চুলওয়ালাদের তুলনায় টাক মাথার মানুষের প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নাকি আড়াইগুণ বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান অ্যাপ্লাইড বায়োলজি ইনকরপোরেশনের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গবেষকরা চুলপড়া রোগে আক্রান্ত পুরুষদের সঙ্গে করোনা ইনফেকশনের গভীর সম্পর্কও খুঁজে পেয়েছেন। গবেষকরা বলেছেন যে, এন্ড্রোজেনেটিক এলোপেসিয়া নামে একটি জিনের কারণেই মূলত চুল পড়ে যায়। অপরদিকে এন্ড্রোজেন হরমোন করোনা ভাইরাসের উদ্দীপক হিসেবেও কাজ করে।

গবেষণায় দেখা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যেসব পুরুষ হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাদের অধিকাংশরই টাক রয়েছে। ৬৫ জনের ওপর চালানো ওই গবেষণায় আরও দেখা যায় যে, করোনায় আক্রান্ত এসব টাকওয়ালা পুরুষদের মধ্যে ৭৯ শতাংশের এন্ড্রোজেনেটিক এলোপেসিয়া হরমোন তুলনামূলকভাবে অনেক বেশি সক্রিয়। যা স্বাভাবিক হারের চেয়েও আড়াইগুণ বেশি।

এই বিষয়ে গবেষকদের একজন অ্যান্ডি গোরেন বলেছেন, গবেষণাটি আমরা এখনও এগিয়েই নিচ্ছি। আশা করছি এরমধ্যে দ্রুতই কোভিড রোগী চিহ্নিত করা সম্ভব। এই গবেষণা প্রবন্ধ ইউরোপিয়ান অ্যাকাডেমি অব ডার্মাটোলজি অ্যান্ড ভেনেরিওলজির সিম্পোজিয়ামে উপস্থাপন করা হবে বলে জানানো হয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...