The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ব্রেকিং: ভারত থেকে আসা দুই ব্যক্তির করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেশে দুই ব্যক্তির শরীরে করোনার ভারতীয় ধরনের অস্তিত্ব পাওয়া গেছে। এরা দুজনই পুরুষ ও উভয়ই সম্প্রতি ভারত হতে বাংলাদেশে এসেছেন। দেশে এই দুই ব্যক্তি এখন কোথায় রয়েছেন, তা জানা যায়নি।

ব্রেকিং: ভারত থেকে আসা দুই ব্যক্তির করোনার ভারতীয় ধরন পাওয়া গেছে 1

করোনা ভাইরাসের জিনোমের উন্মুক্ত তথ্যভান্ডার জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটার (জিআইএসএআইডি) ওয়েবসাইটে বাংলাদেশে করোনার এই ধরন শনাক্তের খবর প্রকাশিত হয়। এই তথ্যটি গতকাল (শুক্রবার) প্রকাশিত হয়েছে।

জিআইএসএআইডির ওয়েবসাইটে বলা হয়, এই দুই ব্যক্তির একজনের বয়স হলো ৪১ বছর। বাংলাদেশে তার বাসা ঢাকার ক্যান্টনমেন্টে। এই ব্যক্তি ভারতে ভ্রমণের সময় করোনা ভাইরাসে আক্রান্ত হন। ওই ব্যক্তি করোনা ভাইরাসের কোনো টিকা নেননি। এই ব্যক্তির নিকট হতে নমুনা সংগ্রহ করেছে ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইদেশি)।

ভারতীয় করোনার ধরণ শনাক্ত হওয়া দ্বিতীয়জনের বয়স ২৩ বছর, তার বাসা খুলনায়। এই ব্যক্তিও ভারতে ভ্রমণের সময় করোনা ভাইরাসে আক্রান্ত হন। তিনি করোনা ভাইরাসের টিকা নিয়েছেন কি না, তা অবশ্য জানা যায়নি।

জিআইএসএআইডির তথ্য বলছে যে, এই দুই ব্যক্তির বর্তমান অবস্থা এবং তারা কোথায় রয়েছেন, সে সম্পর্কে কোনো তথ্যই তাদের কাছে নেই।

উল্লেখ্য, ভারতে করোনা ভাইরাস বর্তমানে ভয়াবহ আকার ধারণ করেছে। যে কারণে বাংলাদেশে এই ভারতীয় ধরণ পাওয়ায় চিন্তার বিষয়। এই বিষয়ে সতর্কতা অত্যন্ত জরুরি। যাদের এই ভারতীয় ধরণ পাওয়া গেছে তাদের খুঁজে বের করা দরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...