The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনের জিনজিয়াংয়ে ১৭০ মসজিদ ধ্বংস করা হয়েছে: অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞরা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞদের একটি দল দাবি করে বলেছে যে, চীনে উল্লেখযোগ্য সংখ্যক ধর্মপ্রাণ মুসলিমের ওপর দেশটির সরকারের মসজিদ ধ্বংস বিষয়ক ক্যাম্পেইনের প্রভাব পড়েছে।

চীনের জিনজিয়াংয়ে ১৭০ মসজিদ ধ্বংস করা হয়েছে: অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞরা 1

অস্ট্রেলিয়ান স্ট্র্যাটেজিক পলিসি ইনস্টিটিউটের (এএসপিআই) এক রিপোর্টে বলা হয়, চীনের জিনজিয়াংয়ের স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে তারা অন্তত ১৭০টি ধ্বংস হওয়া মসজিদ দেখতে পেয়েছেন।

এই বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছে নিউজ উইকে। সেখানে বলা হয় যে, গত দশকে কাশগরের ঐতিহাসিক সিল্ক রোড নগরীর আইডাহে মসজিদে উপস্থিতি প্রায় ৫ হাজার জন হতে ৯০০ জনে নেমে এসেছে।

এই তথ্যটি দিয়েছেন মসজিদটির ইমাম মামাত জুমা। চাইনিজ কমিউনিস্ট পার্টি ও সংখ্যালঘু উইঘুর মুসলিমদের রোজা রাখার অনুমতি দেয় না ও পর্যবেক্ষকরা শতাধিক মসজিদ ভেঙে পড়ে থাকতেও দেখেছেন।

চীন সরকার এই অভিযোগগুলোও অস্বীকার করেছে। তারা মসজিদগুলোর উন্নয়নে করা ব্যয়ের দিকেই ইঙ্গিত করেছে। উন্নয়নের মধ্যে রয়েছে ফ্যান, ফ্লাশিং টয়লেট, কম্পিউটার ও এয়ার কন্ডিশনার।

আলি আকবর দুমাল্লা নামে এক উইঘুর মুসলিম ২০১২ সালে চীন হতে পালিয়ে আসেন। তিনি এক ভিডিও ইন্টারভিউতে বলেন যে, যখনই এটি প্রয়োজন, তখন এই জাতীয় দৃশ্য তৈরি করার একটি রুটিন তাদের রয়েছে। লোকেরা ঠিক কী করতে হবে এবং কীভাবে মিথ্যা বলতে হয় তা তারা জানে। এটি তাদের জন্য নতুন কিছু নয়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...