The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতে সাগরের নিচ দিয়ে চলবে বুলেট ট্রেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক প্রযু্ক্তির এই যুগে আমরা হয়তো আরও অনেক কিছুই দেখতে পাবো, যার মধ্যে একটি হলো বুলেট ট্রেন। বুলেট ট্রেন সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারণা রয়েছে। অত্যন্ত দ্রুত গতির ট্রেন এটি। এবার ভারতে সাগরের নিচ দিয়ে চলবে বুলেট ট্রেন!

ভারতে সাগরের নিচ দিয়ে চলবে বুলেট ট্রেন! 1

আধুনিক প্রযু্ক্তির এই যুগে আমরা হয়তো আরও অনেক কিছুই দেখতে পাবো, যার মধ্যে একটি হলো বুলেট ট্রেন। বুলেট ট্রেন সম্পর্কে আমাদের কিছুটা হলেও ধারণা রয়েছে। অত্যন্ত দ্রুত গতির ট্রেন এটি। এবার ভারতে সাগরের নিচ দিয়ে চলবে বুলেট ট্রেন!

জানা যায়, এই বুলেট ট্রেন ভারতেও চালু হবে। ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে সাগরের নিচ দিয়ে। আর এটি হবে দূরপাল্লার। যে কারণে ট্রেনযাত্রাও হবে রোমহর্ষক যাত্রা!

ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, ২০১৮ সালের শেষের দিকেই এই পরিষেবার শুরু হওয়ার কথা থাকলেও এখনও শুরু হয়নি। গতিমান ট্রেন তথা জাপানি প্রযুক্তিতে তৈরি বুলেট ট্রেন প্রথমে যাত্রা শুরু করবে মুম্বাই ও আমেদাবাদের মধ্যে। দীর্ঘ ৫০৮ কিলোমিটার যাত্রাপথের মধ্যে মহারাষ্ট্রের থানে এলাকার ২১ কিলোমিটার রেলপথ থাকবে একেবারে আরব সাগরের নীচে। নির্মাণকারী সংস্থা এমন তথ্যই জানিয়েছিলো।

সংস্থাটি সেই সময় জানায়, ওই প্রকল্পের মোট খরচ বরাদ্দ করা হয় ৯৭,৬৩৬ কোটি টাকা রুপি। মোট খরচের ৮১ শতাংশ অর্থ ঋণ হিসেবে দেওয়ার কথা জাপানের। ৫০ বছরের জন্য নেওয়া ওই ঋণের ক্ষেত্রে ১৬তম বছর থেকে পরিশোধ করা শুরু হবে ও সুদের হার হবে ০.১ শতাংশ। ২০২০ সালের নভেম্বরে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে প্রকল্পটির গুজরাট অংশের ৩২৫ কিলোমিটার নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে জাপানি প্রতিষ্ঠান লারসেন অ্যান্ড টার্বোকে (এল অ্যান্ড টি)। এই প্রকল্পটি চালু হলে ভারতের যোগাযোগ ব্যবস্থায় আমুল পরিবর্তন ঘটবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...