The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মার্কিন বন্দর শ্রমিকদের ইসরায়েলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসরায়েলের একটি কার্গো জাহাজের মালামাল খালাস করতে অস্বীকৃতি জানিয়েছেন আমেরিকার ওকল্যান্ড বন্দরের শ্রমিকরা।

মার্কিন বন্দর শ্রমিকদের ইসরায়েলি জাহাজের পণ্য খালাসে অস্বীকৃতি 1

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী যে বয়কট অভিযান শুরু হয়েছে তার অংশ হিসেবে ওকল্যান্ড বন্দর শ্রমিকরা এই পদক্ষেপ গ্রহণ করে।

ফিলিস্তিনপন্থী আমেরিকার বিক্ষোভকারীরা অবরুদ্ধ গাজা উপত্যকার ওপর ইহুদিবাদী সেনাদের বর্বর আগ্রাসনের প্রতিবাদ জানাতে ওকল্যান্ড বন্দরে ইসরায়েল জাহাজ নোঙ্গর এবং খালাস করা নিষিদ্ধ করেন। যে কারণে জাহাজটি শেষ পর্যন্ত ওকল্যান্ড বন্দর ছেড়ে চলে যেতে বাধ্য হয়। এই সময় বন্দর শ্রমিকরা ও অন্য বিক্ষোভকারীরা মিলে সেখানে ইসরাইলের বিরুদ্ধে বিক্ষোভও করেন।

বিক্ষোভ আয়োজনকারীদের অন্যতম ওয়াসিম হেজ সাংবাদিকদের বলেছেন, “আজ আমরা ওকল্যান্ড শহরের পক্ষ হতে এ কথা প্রমাণ করে দিলাম যে, আমরা ইসরাইলের বর্ণবাদী অর্থ কোনো অবস্থাতেই আমাদের দেশে আসতে দিতে চাই না। আমরা ইসরাইলের সঙ্গে বাণিজ্যও করবো না।”

উল্লেখ্য, সম্প্রতি ইতালির বন্দর শ্রমিকরাও এমন একটি পদক্ষেপ নেন। গাজায় আগ্রাসনের প্রতিবাদে ও ফিলিস্তিনের সমর্থনে তারা ইসরায়েলি একটি জাহাজে অস্ত্র বোঝাই করতে অস্বীকৃতি জানান।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...