The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দীঘির দিনকাল যাচ্ছে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার কারণে খুলছে না স্কুল-কলেজ। সকল শিক্ষা প্রতিষ্ঠানের চলমান সাধারণ ছুটি থাকায় বেশ চিন্তায় আছেন শিশুশিল্পী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়ে তারকা বনে যাওয়া আজকের চিত্রনায়িকা প্রার্থনা ফারদিন দীঘি।

দীঘির দিনকাল যাচ্ছে যেভাবে 1

একটি সংবাদ মাধ্যমকে দীঘি জানান, তিনি তার কলেজে যাওয়া আসা ভীষণভাবেই মিস করছেন। ক্লাসে উপস্থিতি, বন্ধুদের সঙ্গে দেখা আড্ডা দেওয়া এবং শিক্ষকদের সঙ্গে দেখা হওয়ার অনুভূতি আসলেও অন্যরকম। দীঘি বলেন, এই অনুভূতির বিষয়টি বলে বোঝাতে পারবো না। গত দেড় বছর হলো কলেজে গিয়ে ক্লাস করতে পারছি না। সেজন্য মাঝেমধ্যেই খারাপ লাগে।

রাজধানীর স্টামফোর্ড কলেজে উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান বিভাগে দ্বিতীয় বর্ষের ছাত্রী দীঘি। শুটিংয়ের কারণে অন্যদের মতো ক্লাসে নিয়মিত উপস্থিত থাকতেও পারতেন না তিনি। তবে পরীক্ষায় হাজির থাকতেন। দীঘি বলেন, কলেজে ক্লাস করতে না পারলেও বাসা থেকে অনলাইনে ক্লাসও করি, পরীক্ষাও দিচ্ছি। ক্লাসে উপস্থিত থেকে লেখাপড়ার যে চর্চা হয় অনলাইনে সেই চর্চা কোনোদিনই সম্ভব হবে না। চিন্তার কারণ হলো এখনও বুঝতে পারছি না কি হবে! কতোদিন এভাবে অপেক্ষা করতে হবে!

মজা করে দীঘি বলেছেন, যদিও শিক্ষার্থী হিসেবে আমি কিছুটা ফাঁকিবাজ। বাকিদের কথা আমি জানি না, দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান না খোলায় আমার মতো ফাঁকিবাজ শিক্ষার্থীরা একটু হলেও মানসিক সমস্যায় পড়বেন।

উল্লেখ্য, এক সময়ের শিশু শিল্পী দীঘির এ বছর নায়িকা হিসেবে দুটি সিনেমা মুক্তি পেয়েছে। একটি ‘তুমি আছো তুমি নেই’, অপরটি ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’। দীঘির আরেকটি সিনেমা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘বঙ্গবন্ধু’ নির্মাণাধীন। এতে দীঘি অভিনয় করেছেন বঙ্গবন্ধুর স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা রেনুর চরিত্রে। সম্প্রতি ‘শেষ চিঠি’ নামে আরও একটি ওয়েব ফিল্মে অভিনয় করেছেন দীঘি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...