The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অবশেষে ১২ বছরের ক্ষমতার অবসান নেতানিয়াহুর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একচ্ছত্র আধিপত্য বিস্তার করে ফিলিস্তিনি মুসলিমদের ওপর এক যুগ ধরে যিনি অত্যাচার-নির্যাতন অব্যাহত রেখেছিলেন সেই দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর যুগের অবসান ঘটলো।

অবশেষে ১২ বছরের ক্ষমতার অবসান নেতানিয়াহুর! 1

একটানা দীর্ঘ ১২ বছর ক্ষমতায় থাকার পর এ বছর ২০২১ সালের মার্চের ২৩ তারিখ অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে সংখ্যা গরিষ্ঠ আসন না পাওয়ার কারণে সরকার গঠন নিয়ে সমস্যায় পড়েন নেতানিয়াহু। গতকাল (১৩ জুন) পার্লামেন্ট ভোটে নতুন সরকার নির্বাচিত হওয়ার মাধ্যমে নেতানিয়াহুর ক্ষমতার অবসান ঘটলো।

নেতানিয়াহুকে সরাতে ৮টি বিরোধী দল মিলে নতুন জোট গঠন করে। এই জোটে বামপন্থী, উদারপন্থী, কট্টরপন্থী, জাতীয়তাবাদী এবং ধর্মীয় দলও রয়েছে। যারমধ্য দিয়ে মূলত রাষ্ট্রটিতে টানা দুই বছরের রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটলো।

ইতিপূর্বে গত ২৩ মার্চ অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে কোনো দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। যা বিগত দুই বছরের মধ্যে চতুর্থ নির্বাচন ছিল। প্রধানমন্ত্রী নেতানিয়াহু সরকার গঠনে প্রয়োজনীয় সমর্থন অর্জনে শেষ পর্যন্ত ব্যর্থ হন। এ মতাবস্থায় পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা ইয়ায়ের লাপিদ জোট সরকার গঠনের প্রয়োজনীয় সমর্থন জোটাতে সমর্থ হন।

গত ৬ জুন নতুন সরকার গঠন করতে যাওয়া এই জোটটিকে ‘গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বড় নির্বাচনী জালিয়াতি’র ফলাফল বলে মন্তব্য করেন বেনিয়ামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, ডানপন্থী ইহুদি ধর্মীয় দল ইয়ামিনার প্রধান নাফতালি বেনেত রাজনীতিতে প্রবেশের আগে প্রযুক্তি খাতে মিলনিয়ার ছিলেন। তার আগে তিনি ইসরায়েলি সেনাবাহিনীর কমান্ডার ছিলেন। বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সহকারী হিসেবে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। ইসরায়েলি দখলদারিত্বের কট্টর সমর্থক ও ফিলিস্তিন রাষ্ট্রের বিরোধী হিসেবেও অধিক পরিচিত এই নেতা।

তথ্যসূত্র : আলজাজিরা

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...