The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

লেবুর ব্যতিক্রমি কয়েকটি ব্যবহার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাইট্রাস জাতীয় ফল লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। নিয়মিত এই ফল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। সকালে হালকা গরম পানিতে লেবুর রস ও আদা খেল মেদ ঝরাতে সুবিধা হয়। লেবুর ব্যতিক্রমি কয়েকটি ব্যবহার জেনে নিন।

ভাত ঝরঝরে করতে

অনেকেই তাড়াহুড়োর সময় প্রেসার কুকারে ভাত রান্না করেন। তবে বেশির ভাগ সময় ভাত একসঙ্গে লেগে দলা পেকে যায়। এই সমস্যা হতে মুক্তি পেতে চালের পানিতে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে দিতে হবে। এতে ভাত আরও ঝরঝরে হবে।

ফল-সবজি কালো থেকে রক্ষা করতে

ফল বা সবজি খেটে দীর্ঘ সময রাখলে কালো হয়ে যায়। এই সমস্যা দূর করতে ফল কেটে কয়েক ফোঁটা লেবুর রস লাগিয়ে রাখতে পারেন। লেবুর রস এতোটাই অ্যাসিটিক যে ফলের অক্সিডেশনের পদ্ধতি আটকে দেবে। আলু কেটে রাখতেও এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

লবণের পরিবর্তে লেবু

লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তবে অনেকেই স্বাদ বাড়াতে বেশি লবণ ব্যবহার করে থাকেন। অনেক রান্নায় লবণের তেমন প্রয়োজনও নেই। এই ক্ষেত্রে একটু লেবুর রসেই স্বাদ বেড়ে যেতে পারে। বিশেষ করে বেক করা কোনও খাবার বা মাংসের স্টেক তৈরিতেও লবণের পরিবর্তে লেবুর রস ব্যবহার করতে পারেন অনায়াসে।

ডিম সিদ্ধ করতে সুবিধা

ডিম সিদ্ধ করতে দিলে অনেকে সময় দেখা যায় খোসা ফেটে গেছে। এই সমস্যা কাটাতে ফুটন্ত পানিতে ডিমগুলো ফেলার আগে গায়ে একটু লেবুর রস মাখিয়ে নিতে হবে। তাহলে দেখবেন এই সমস্যা দূর হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...