The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একজন বাঙালি আলেম অনুবাদ করবেন হজের খুতবা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মহামারি করোনা ভাইরাসের কারণে সংক্ষিপ্ত আকারে এ বছর হজব্রত পালিত হচ্ছে। মাত্র ৬০ হাজার মুসুল্লি এবার হজব্রত পালন করছেন। এবার একজন বাঙালি আলেম অনুবাদ করবেন হজের খুতবা।

একজন বাঙালি আলেম অনুবাদ করবেন হজের খুতবা 1

অন্যান্য বছরের মতো এবারও হজের খুতবা বাংলায় অনুবাদ করা হবে। বাংলার পাশাপাশি এই খুতবা আরও ৯টি ভাষায় অনুদিত হবে। এই বছর হজের খুতবার বাংলা অনুবাদক হিসেবে মনোনীত হয়েছেন বাংলাদেশের কক্সবাজার জেলাস্থ মাওলানা আ.ফ.ম ওয়াহীদুর রহমান। তিনি বর্তমানে মক্কা ইসলামী সেন্টারে দাঈ হিসেবে কর্মরত রয়েছেন।

দুই পবিত্র মসজিদে খাদেম কর্তৃক গৃহীত হারামাইন শরীফাইন এবং আরাফার খুতবার তাৎক্ষণিক অনুবাদ প্রকল্পের অংশ হিসেবে মসজিদে হারাম এবং মসজিদে নববী পরিচালনা পরিষদ এই তথ্য জানিয়েছে।

হিজরি ক্যালেন্ডার অনুযায়ী জানা যায়, প্রতিবছর আরবি জিলহজ মাসের ৯ তারিখে আরাফাত ময়দানে হজের খুতবা অনুষ্ঠিত হয়। এই আরাফাতের ময়দানে আমাদের মহানবী হযরত মুহাম্মদ (স.) বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

এবার মহামারী করোনাভাইরাসের কারণে ‘সীমিত আকারে’ হজ্ব পালনের পরিকল্পনা করে সৌদি আরব। আজ (সোমবার) হজব্রত পালিত হচ্ছে। প্রতিবারের মতো এবারও বাংলাসহ ইংরেজী, ফ্রেন্স, তুর্কি, চায়নিজ, মালাইউ, উর্দু, ফার্সি, রাশিয়ান ও হাউসা ভাষায় সম্প্রচার করা হবে হজের খুতবা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...