The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তালেবানদের যা বললেন এরদোয়ান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তালেবানদের অবশ্যই নিজ ভাইদের (আফগানিস্তান) মাটি দখল করা বন্ধ করতে হবে- এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

তালেবানদের যা বললেন এরদোয়ান 1

১৯ জুলাই উত্তর সাইপ্রাস ভ্রমণের প্রাক্কালে সাংবাদিকদের তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান এ কথা বলেন। এই খবরটি প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তালেবানদের অবশ্যই তাদের ভাইদের মাটি দখল বন্ধ করতে হবে ও বিশ্বকে দেখাতে হবে যে বর্তমানে আফগানিস্তানে শান্তি বিরাজ করছে।

তালেবানরা যা করছেন তা মুসলিমদের একে অপরের সঙ্গে সমঝোতার ক্ষেত্রে সঠিক পন্থা নয়, একথা যোগ করেন তিনি।

১৯৯৬ হতে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানের ক্ষমতায় ছিল তালেবানরা। তারপর দীর্ঘ ২০ বছর যাবত তারা আর ক্ষমতায় আসতেই পারেনি। মূলত দেশটিতে মার্কিন বাহিনীসহ সামরিক জোট ন্যাটোর উপস্থিতির কারণেই খুব একটা সুবিধা করতে পারেনি তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযাযী গত মে মাস হতে আফগানিস্তান ত্যাগ করতে শুরু করেছে বিদেশী সৈন্যরা। ইতিমধ্যেই বেশ কয়েকটি দেশ তাদের সেনা শতভাগ সরিয়েও নিয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে এই প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার জন্য তুরস্কের কিছু সৈন্য থেকেই যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...