The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জনপ্রিয় নাট্যকারের রচনায় বিটিভির ঈদ নাটক

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনাকালে এবার ঈদেও বর্ণিল অনুষ্ঠানমালায় সাজিয়েছে বাংলাদেশ টেলিভিশন। যেখানে প্রচারিত হবে চল্লিশেরও অধিক অনুষ্ঠান। তবে এবার ঈদ-উল-আজহায় বিটিভি নিজস্ব প্রযোজনায় নির্মাণ করেছে ৫টি নাটক।

জনপ্রিয় নাট্যকারের রচনায় বিটিভির ঈদ নাটক 1

প্যাকেজ যুগের পরও বিটিভি নিজস্ব প্রযোজনায় অন্য পরিচালকদের ঈদ নাটক প্রচার করে আসছিল। তবে এবার সর্বাধিক ৫টি নাটক প্রযোজনা করেছে রাষ্ট্রায়ত্ত এই চ্যানেল বিটিভি। এই নাটকগুলো রচনা করেছেন বিখ্যাত সব নাট্যকার এবং নাট্যপরিচালক। তালিকায় রয়েছেন ইমদাদুল হক মিলন, পান্থ শাহরিয়ার, বদরুল আনাম সৌদ, চয়নিকা চৌধুরী এবং মীর সাব্বির।

সবগুলো নাটকই প্রচারিত হবে রাত ৮টার বাংলা সংবাদের পর। ঈদের আগের দিন দেখা গেছে বদরুল আনাম সৌদের রচনায় ‘আকাশ ভাবনা’। এটি প্রযোজনা করেন মনিরুল হাসান। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, বিজরী বরকতউল্লাহ, শাহাদাৎ হোসেন, নীলাঞ্জনা নীলা, ওয়াসেক ইমাদ পৃথুসহ আরো অনেকেই। ঈদের দিন প্রচারিত হয় মীর সাব্বিরের রচনায় ও সোলেমান হকের প্রযোজনায় নাটক ‘ হাম্বা ডট কম’। অভিনয় ছিলেন মীর সাব্বির, আ. খ. ম. হাসান, ফারুক আহমেদ, ডালজিফা আমিন, ফারজানা রিক্তা, গুলশান আরা, আমিন আজাদ, হান্নান শেলী, বিনয় ভদ্র এবং হাফিজুর রহমান সুরুজ।

ঈদের ২য় দিন দেখা যাবে- ইমদাদুল হক মিলনের রচনায় নির্মিত নাটক ‘বিয়ের কয়েকদিন আগে’। নূর আনোয়ার হোসেনের প্রযোজনায় নাটকটিতে অভিনয় করেছেন সজল, শ্রাবণ্য, রিয়াদ, মেহরিমা, ফকরুল বাশার, মিলি বাশারসহ অনেকেই।

ঈদের ৩য় দিন প্রচারিত হবে নাটক ‘গৃহমায়া’। বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেনের মূল ভাবনায় নাটকটি রচনা করেছেন নাট্যকার চয়নিকা চৌধুরী। এটি প্রযোজনা করেছেন মাহফুজা আক্তার। আর অভিনয় করেছেন তারিন, রওনক হাসান, আল মামুন, মিলি বাশার, নাবিলা, এফ এস নাঈম, ও ইভন। আর ঈদ আয়োজনের শেষদিনে দেখা যাবে পান্থ শাহরিয়ার রচিত নাটক ‘বকুলের আয়না’। এস. এম. নোমান হাসান খানের প্রযোজনায় এই নাটকটিতে অভিনয় করেছেন নাদিয়া আহমেদ, জিতু আহসান, মানস বন্দোপধ্যায়সহ অনেকেই।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...