The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অকারণে হোয়াটসঅ্যাপে ডেটা ও স্টোরেজ নষ্ট হচ্ছে: এর থেকে মুক্তি কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে হোয়াটসঅ্যাপকেই নির্ভরযোগ মনে করে কোনো না কোনো গ্রুপে যুক্ত থাকেন। সেই সমস্ত গ্রুপে অহরহ আসতেই থাকে নানা ছবি-ভিডিও বা অডিও। যে কারণে নষ্ট হয় ডেটা। এ থেকে মুক্তি পাওয়ার পদ্ধতি জেনে নিন।

অকারণে হোয়াটসঅ্যাপে ডেটা ও স্টোরেজ নষ্ট হচ্ছে: এর থেকে মুক্তি কীভাবে? 1

বিভিন্ন গ্রুপে অহরহ আসতেই থাকা সেই ভিডিও, ছবি একদিকে যেমন স্টোরেজ ভর্তি করে, তেমনই খরচ হয় মোবাইল ডেটাও। কীভাবে এই বিড়ম্বনা এড়ানো যাবে? আজ জেনে নিন এর সমাধান।

অবশ্য হোয়াটসঅ্যাপে সব গ্রাহককেই অটো ডাউনলোড অপশন বন্ধের সুযোগ দিয়ে থাকে। তাহলে ব্যবহারকারীর ইচ্ছে ছাড়া কোনো মিডিয়াই ডাউনলোড হতে পারে না। তবে নতুন অ্যাপটি আনইনস্টল করে ইনস্টল করলে বা নতুন ফোনে অ্যাপ খুললে স্বয়ংস্ত্রিয়ভাবেই মিডিয়া ডাউনলোড হতে শুরু করে দেয়। তখনই সমস্যা দেখা যায়। অকারণেই ভরে যায় মোবাইলের গ্যালারি ও স্টোরেজ। খরচ হয়ে যায় মোবাইল ডেটা।

তাছাড়াও মিডিয়া ভ্যাসিভিলিটি বলে একটি ফিচারও রয়েছে হোয়াটসঅ্যাপে। এই অপশন এনাবল করলে ফোনে ডাউনলোড হয়ে যাওয়া সব ছবি, ভিডিও ফোনের গ্যালারি থেকে একেবারে সরে যাবে। তার জন্য কী কী সেটিংস বদলাতে হবে, দেখে নিন সেই তালিকাটি।

প্রথমেই হোয়াটসঅ্যাপে লেটেস্ট ভারসনটি ডাউনলোড করুন। সেই সঙ্গে বন্ধ করুন অটো ডাউনলোড। এটি কীভাবে করবেন? হোয়াটসঅ্যাপে ঢুকার পর ডান দিকে উপরে থ্রি ডট মেনুতে আপনাকে ট্যাপ করতে হবে। এরপর চলে যান সেটিংস এ। এখন সিলেক্ট করুন স্টোরেজ এন্ড ডাটা। তারপর মিডিয়া অটো ডাউনলোড অপশনে চলে যান। এখন ইউজিং বিভাগে ফটোজ, অডিও, ভিডিওস, ডকুমেন্টসগুলো আনচেক করে দিন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...