The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ইন্টারনেট বন্ধ অবস্থায় বার্তা লেনদেন করবেন যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সব সময় ইন্টারনেট থাকবে এমন কথা নেই। যে কোনো কারণেই হোক ইন্টারনেট বন্ধও থাকতে পারে। কিন্তু ইন্টারনেট বন্ধ অবস্থায় বার্তা লেনদেন করবেন কীভাবে? আজ জেনে নিন বিষয়টি।

ইন্টারনেট বন্ধ অবস্থায় বার্তা লেনদেন করবেন যেভাবে 1

ইন্টারনেট বন্ধ অবস্থায়ও বার্তা আদান প্রদানের কিছু উপায় রয়েছে। যেমন- ‘ব্রায়ার’ অ্যাপ নামে একটি অ্যাপ রয়েছে। এটি মূলত একটি অ্যান্ড্রয়েড অ্যাপ। এর মাধ্যমে ব্লুটুথ কিংবা ওয়াইফাই ব্যবহার করে এক স্মার্টফোন থেকে আরেক স্মার্টফোনে বার্তা আদান-প্রদান করা যায়। এই অ্যাপের সবচেয়ে বড় সুবিধাই হলো এটি একটি সরাসরি সংযোগ মাধ্যম, যা এন্ড-টু-এন্ড এনক্রিপশনের কারণে ব্যবহার করা শতভাগই নিরাপদ। অর্থাৎ গোয়েন্দা সংস্থা, মোবাইল অপারেটর বা হ্যাকাররা বার্তা পড়তে পারবে না। তবে ব্রায়ার অ্যাপের সবচেয়ে বড় অসুবিধা হলো, এর মাধ্যমে ব্লুটুথ ব্যবহার করে মাত্র ১০ মিটার দূরত্বে বার্তা পাঠানো সম্ভব। আর ওয়াইফাই ব্যবহার করলে সর্বোচ্চ ১০বিজ্ঞান ও প্রযুক্তি০ মিটার দূরে বার্তা পাঠানো সম্ভব হয়।

এই ব্রায়ার শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসে ব্যবহার করা যায়। ব্রায়ারের মতো একই পদ্ধতিতে কাজ করা ‘ব্রিজফাই’ অ্যাপ অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ডিভাইসেই কাজ করে। যে কারণে হংকংয়ের অনেক বিক্ষোভকারী ব্রিজফাই অ্যাপ ব্যবহার করেন।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা যদি চান তাহলে তাদের পাঠানো বার্তা কেও পড়তে না পারুক সেক্ষেত্রে ‘সাইলেন্স’ অ্যাপও ব্যবহার করতে পারেন। অবশ্য গোয়েন্দা কিংবা মোবাইল অপারেটর বা হ্যাকাররা বার্তা পড়তে না পারলেও বার্তাটি কখন এবং কাকে সেটি পাঠানো হয়েছে সেটি দেখতে পারবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...