The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আবারও আফগানিস্তানে চালু হচ্ছে শিরশ্ছেদ-অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তালেবানের সাবেক মোর‌্যাল পুলিশের প্রধান মোল্লা নূরুদ্দিন তুরাবি জানিয়েছেন যে, আফগানিস্তানে শিরশ্ছেদ এবং অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি আবার চালু করা হবে।

আবারও আফগানিস্তানে চালু হচ্ছে শিরশ্ছেদ-অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি 1

আফগানিস্তানের কারাগারগুলোর বর্তমানে দায়িত্বে রয়েছেন কুখ্যাত এই তালেবান নেতা। বার্তা সংস্থা এপিকে তিনি বলেন, নিরাপত্তার জন্য অঙ্গচ্ছেদ আবার চালু করা প্রয়োজন। তবে নম্বইয়ের দশকের মতো এবার জনসম্মুখে এসব শাস্তি নাও দেওয়া হতে পারে বলে তিনি জানিয়েছেন।

তালেবানের প্রথম দফার শাসনামলে জনসম্মুখে শিরশ্ছেদ নিয়ে জনগণের ক্ষোভের বিষয়টি একেবারেই আমলে নেননি নূরুদ্দিন তুরাবি। এই বিষয়ে তিনি বলেন, আমাদের আইন কেমন হওয়া উচিত তা নিয়ে কেও কথা বলতে পারবে না।

নব্বইয়ের দশকে দাড়ি ছোট করা বা ধর্মীয় ছাড়া অন্য সংগীত শোনার ‘অপরাধে’ তুরাবি কঠোর শাস্তি দিতেন বলেও জানা যায়।

তিনি বলেন, কঠোর শাস্তির প্রথা বলবৎ থাকলেও তালেবান টেলিভিশন, মোবাইল ফোন, ছবি এবং ভিডিও নিষিদ্ধ করবে না তালেবান। বিগত সময়ের কর্মকাণ্ডের জন্য জাতিসংঘের কালো তালিকায় রয়েছেন তুরাবি।

তুরাবি বলেন, এসব শাস্তি জনসম্মুখে দেওয়া হবে কী না সেই বিষয়টি নিয়ে তালেবানের অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রীরা আলোচনা করছেন। আলোচনার পর এই বিষয়ে তারা একটি নীতিমালা গঠন করবেন। তালেবানের প্রথম দফার শাসনামলে শিরশ্ছেদ মতো কঠোর শাস্তি সাধারণত কাবুলের স্টেডিয়ামে বা ঈদগাঁয়ের মতো জন সমাগমস্থলে দেওয়া হতো। স্টেডিয়ামে শাস্তি দেওয়ার জন্য বিশ্বজুড়েই আমাদের সমালোচনা হয়েছে। তবে আমরা তো তাদের আইন নিয়ে কখনই কিছু বলিনি।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...