The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পুতিনের বান্ধবীর সম্পদের ‘গোপন’ তথ্য ফাঁস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ বান্ধবীর সম্পদের গোপন তথ্য ফাঁস হয়েছে। পুতিনের বান্ধবী সভেৎলানা ক্রিভোনোগিখ পুতিনের প্রভাবকে কাজে লাগিয়ে রাশিয়া থেকে বিপুল পরিমাণ সম্পদ নাকি বিদেশেও পাচার করেছেন।

পুতিনের বান্ধবীর সম্পদের ‘গোপন’ তথ্য ফাঁস 1

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, ইউরোপের দেশ মোনাকোতে ২০০৩ সালের সেপ্টেম্বর মাসে একটি গোপন লেনদেন হয়। সেখানে একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্টের হাতবদল হয়েছিলো। এতে ৩৬ লাখ ইউরোর বিনিময়ে ওই ক্রেতা পেয়েছিলেন মন্টে কার্লো স্টার কমপ্লেক্সের চতুর্থ তলায় ঝকঝকে একটি ফ্ল্যাট, সেই সঙ্গে দুটি পার্কিং স্পেস, একটি স্টোররুম এবং সুইমিং পুল ব্যবহারের সুযোগ।

গার্ডিয়ান ওই প্রতিবেদনে আরও বলেছে, ২০০৩ সালে ওই ফ্ল্যাটটি যিনি কিনেছিলেন, তার পরিচয় জানা ছিল না। নথিপত্র ঘেটে দেখা যায়, ওই ফ্ল্যাটের আসল মালিক হলেন একজন নারী। ২০০৩ সালে ফ্ল্যাটটি কেনার সময় তার পরিচয় গোপন রাখা হয়। তখন তার বয়স ছিল ২৮ বৎসর। প্যান্ডোরা পেপারসের কল্যাণে অবশেষে জানা গেছে সেই নারীর নাম হলো সভেৎলানা ক্রিভোনোগিখ অর্থাৎ পুতিনের বান্ধবী।

২০২০ সালে প্রোয়েক্ট নামে রাশিয়ার একটি অনুসন্ধানী ওয়েবসাইট দাবি করে বলেছে, সেন্ট পিটারসবার্গের মেয়র থাকাকালীন পুতিনের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলেন ক্রিভোনোগিখ। তারপর এক সময় পরিণত হন প্রেমিকায়।

২০০৩ সালে একটি কন্যা সন্তানের জন্ম দেন এই নারী। প্রোয়েক্টের দাবি হলো, এলিজাবেথা বা লুইজা নামে ওই কন্যার জন্মদাতা পুতিনই হবেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...