The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তালেবান সরকারের আচরণ মোটেও উৎসাহব্যঞ্জক নয়: ইইউ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, তালেবান সরকারের আচরণ এখন পর্যন্ত উৎসাহব্যঞ্জক নয়।

তালেবান সরকারের আচরণ মোটেও উৎসাহব্যঞ্জক নয়: ইইউ 1

আফগানিস্তানে যে কোনো অর্থনৈতিক পতন বৈশ্বিক সন্ত্রাস এবং অন্যান্য হুমকির ঝুঁকিও বাড়াবে। ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল রবিবার এ কথা বলেছেন।

তিনি দাবি করেন যে, তালেবান ক্ষমতা গ্রহণের পর হতে ইইউ আফগানিস্তানে মানবিক সহায়তা বৃদ্ধি করেছে, তবে তারা উন্নয়ন সহায়তা বন্ধ করে দিয়েছে। বিশ্বের অন্যান্য দাতা দেশ এবং বিশ্বব্যাংকের বিভিন্ন সংস্থাও এমন পদক্ষেপ গ্রহণ করেছে।

এ বিষয়ে জোসেফ বোরেল বলেন, অবশ্যই এটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ হলো আপনি যদি অর্থনীতির পতন এড়াতে চান, তাহলে আপনাকে তাদের আচরণের ওপর ভিত্তি করে একটি নির্দিষ্ট উপায়ে, আপনি সেই সরকারকে সমর্থন করার কথা বিবেচনায় আনতে পারেন। তবে এখন পর্যন্ত তাদের (তালেবান সরকার) আচরণ খুব একটা উৎসাহব্যঞ্জক বলে মনে হচ্ছে না।

আফগানিস্তানের বিষয়ে তিনি সতর্ক করে বলেন, যদি সত্যিই দেশটির অর্থনীতি ভেঙ্গে পড়ে, তাহলে মানবিক পরিস্থিতি আরও খারাপ হবে। জনগণও দেশ ছেড়ে চলে যাবে, উত্তেজনা আরও বাড়বে, সন্ত্রাসবাদী হুমকি আরও বড় হবে। সব মিলিয়ে বলা যায় আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করে- এমন ঝুঁকি আগের চেয়ে অনেকগুণ বেড়ে যাবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...