প্রশিক্ষিত স্নাইফার কুকুরদের বিয়ে নিয়ে শ্রীলঙ্কায় তোলপাড়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ প্রতিনিয়ত দুনিয়াতে কতই না অভিনব ঘটনা ঘটে। সম্প্রতি শ্রীলঙ্কায় নয় জোড়া প্রশিক্ষিত কুকুরের (স্নাইফার ডগ) একত্রে বিয়ে দেওয়ার ঘটনা ঘটেছে এবং এই ঘটনাটি নিয়ে শ্রীলঙ্কায় বেশ তোলপাড় সৃষ্টি হয়েছে।

Sri Lanka Dogs Wedding

স্নাইফার কুকুরগুলো বিস্ফোরক সনাক্তকরণে প্রশিক্ষিত। সম্প্রতি প্রকাশিত ছবিতে দেখা গেছে, নয় জোড়া কুকুরকে ঐতিহ্যবাহী বিয়ের শাল, হ্যাট, টাই ও মোজা পরিয়ে সুসজ্জিত বিয়ের প্ল্যাটফর্মে বিয়ে দেওয়া হচ্ছে।

শ্রীলঙ্কার কেন্দ্রস্থল ক্যান্ডিতে পশু চিকিৎসক, ডাক্তার, শীর্ষ কর্মকর্তা এবং সাধারণ মানুষের উপস্থিতিতে বিয়ের অনুষ্ঠান আয়োজিত হয় এবং বিয়ের নিবন্ধন পেপারও স্বাক্ষরিত হয়েছে বলে জানা গেছে।

তবে শ্রীলঙ্কার সংস্কৃতি ও শিল্পমন্ত্রী  টি বি একান্ননায়েক পুলিশ কর্মকর্তাদের এই বিয়ে অনুষ্ঠান আয়োজন করার জন্য তিরস্কার করেন। এই বিয়ের আয়োজন শ্রীলঙ্কার সাংস্কৃতিক ঐতিহ্যকে অবমাননা করেছে এমন অভিযোগ করেছেন শিল্পমন্ত্রী।

পুলিশ কর্মকর্তারা এই ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করলেও তারা আত্মপক্ষ সমর্থন করে বলেছেন “স্নাইফার কুকুরদের প্রাকৃতিক প্রজননের জন্য এই বিয়ে উজ্জ্বল এবং মজার পদ্ধতিই বলা যায়। লোকাল খাদ্য এবং আবহাওয়ায় স্নাইফার কুকুরগুলোর প্রজননের চেষ্টার ফসল হচ্ছে এই বিয়ে আর যার ফলে এদের ব্যয়বহুল রপ্তানি বন্ধ হতে পারে।”

Sri Lanka Dogs Wedding
পুরো শ্রীলঙ্কাতে তোলপাড় হয়ে যাওয়া এই ঘটনা প্রচুর সরকারী কর্মকর্তাদের বিব্রত করেছে। এই ঘটনার বিষয়ে তদন্তের নির্দেশও দেওয়া হয়েছে এবং পুলিশের কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনের বিয়ে আয়োজনের অভিযোগের পর পুলিশ বিষয়টি তদন্ত করে দেখছে।

তথ্যসূত্রঃ মেট্রো ইউকে

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...