নকিয়ার সাবেক কর্মীরা নিউকিয়া নামের অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনছেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ অনেকেই ভাবেন নকিয়ার যদি অ্যান্ড্রয়েড ফোন থাকত, তাহলে খুব ভালো হত। আর সেই কথাটিকে মাথায় রেখেই নকিয়ার কিছু কর্মকর্তা নকিয়া থেকে বেরিয়ে এসে নতুন ব্র্যান্ড নিউকিয়া নামের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মোবাইল তৈরি করতে যাচ্ছে।

newkia-600x400

বিশ্ব ব্যাপি নকিয়ার একটি সুনাম রয়েছে এর উন্নত হার্ডওয়্যারের কারণে। এর সাথে যদি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম এক হয়, তা অসাধারণ হবে। সেই ধারণা থেকেই নকিয়ার সাবেক এসব কর্মকর্তা এই উদ্যোগ নিলেন।

বিষয়টি আলোচনায় এসেছে নতুন নিউকিয়া’র উদ্যোক্তা স্বয়ং নকিয়ার এশিয়া মহাসাগরীয় অঞ্চলের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) থমাস জিল্লাকাস এর কাছ থেকে। থমাস জিল্লাকাসের সাথে যুক্ত হয়েছেন নকিয়ার সাবেক অনেক কর্মকর্তা এবং ইঞ্জিনিয়ার টেকনিশিয়ান! ফলে নতুন নিউকিয়া কেমন হবে, তা নিয়ে ইতোমধ্যে বাজারে আলোচনার ঝড় উঠেছে।

থমাস জিল্লাকাস জানিয়েছেন, তিনি মনে করেন নকিয়া যদি অ্যান্ড্রয়েড মোবাইল সেট বাজারে আনতো, তবে তা জনগণের মাঝে বিশাল সাড়া ফেলতে পারত। কিন্তু মাইক্রোসফট সম্প্রতি নকিয়ার মোবাইল ফোন ডিভিসনকে কিনে ফেলায়, তা আর সম্ভব না। তাই জিল্লাকাস নকিয়া থেকে স্বেচ্ছায় বেরিয়ে নিজেই সেই উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে তিনি নিউকিয়া নামের অ্যান্ড্রয়েড ফোন তৈরি করতে তহবিল সংগ্রহের কাজে নেমে গেছেন। তিনি আশা করছেন, নিউকিয়া বাজারে আসবে ২০১৪ সালের মাঝেই।

এদিকে নতুন গঠিত হওয়া নিউকিয়াতে সকল কর্মী এবং টেকনিশিয়ানরা নকিয়ার প্রাক্তন কর্মী। তারা জানান নকিয়াতে তারা যে হার্ডওয়্যার ব্যবহার করতেন, সেই একই হার্ডওয়্যার তারা নিউকিয়াতেও ব্যবহার করতে পারবেন। নিউকিয়া থেকে আরো জানানো হয়েছে নকিয়ার মত মানসম্পন্ন হার্ডওয়্যার ব্যবহার করে যদি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিউকিয়াতে সংযুক্ত করা হয়, তবে তা অসাধারণ হবে এবং বাজারের অন্য সকল স্মার্টফোনের সাথে পাল্লা দিতে পারবে।

আপাতত নিউকিয়ার এই অ্যান্ড্রয়েড বিপ্লব দেখতে আমাদের অবশ্য আগামী ২০১৪ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...