The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগলকে ছাড়াই চলবে হুয়াওয়ের মোবাইল ফোন!

মেট ৩০ প্রোর একটি ৫-জি নেটওয়ার্ক-সমর্থিত সংস্করণেরও ঘোষণা দেওয়া হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গুগলকে ছাড়া হুয়াওয়ে পথ চলতে পারবে কি না, তা নিয়ে সংশয় দূর করলো হুয়াওয়ে। জার্মানির মিউনিখে মেট সিরিজে মেট ৩০ ও মেট ৩০ প্রো মডেলের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে চীনের এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

গুগলকে ছাড়াই চলবে হুয়াওয়ের মোবাইল ফোন! 1

হুয়াওয়ে মেট ৩০ প্রো স্মার্টফোন মেট ৩০ মডেলের চেয়ে বেশ কিছুটা শক্তিশালী। মেট ৩০ প্রোর একটি ৫-জি নেটওয়ার্ক-সমর্থিত সংস্করণেরও ঘোষণা দেওয়া হয়েছে। আগামী অক্টোবর নাগাদ এই স্মার্টফোন দুটি বিশ্ব বাজারে ছাড়বে হুয়াওয়ে।

মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধের কারণে গুগলের সফটওয়্যার ব্যবহার করার সুযোগ পাচ্ছে না হুয়াওয়ে। তারা বরাবরই বলে এসেছে যে, গুগলে অ্যান্ড্রয়েড ওএসই হলো তাদের প্রথম পছন্দ। তবে তাদের হাতে বিকল্প পথও রয়েছে। মেট ৩০ সিরিজ দিয়ে সেই বিকল্পের পথেই হেঁটেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এই স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনটিতে গুগলের জনপ্রিয় কোনো অ্যাপগুলোই নেই। এটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারেই চলবে। এতে করে গুগলের সেবার পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব মোবাইল সেবাগুলোই যুক্ত হয়েছে।

জানা গেছে, ওপেন সোর্স প্ল্যাটফর্মের ওপর ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার মাধ্যমে হুয়াওয়ে তাদের নিজস্ব সেবা তৈরি করেছে। যে কারণে এতে গুগলের প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারির সুবিধাও পাওয়া যাবে। এই ইকোসিস্টেম ব্যবহার করতে হলে হুয়াওয়ে আইডি ব্যবহার করতে হবে। গুগল ড্রাইভ এবং গুগল ফটোজের বদলে হুয়াওয়ে তাদের হুয়াওয়ে মোবাইল ক্লাউড সেবাও দেবে। এর বাইরে হুয়াওয়ে ভিডিও এবং ক্রোমের বদলে হুয়াওয়ে ব্রাউজারও ব্যবহারের সুযোগ থাকবে ওই সেটে।

জানা গেছে, হুয়াওয়ে মেট ৩০ প্রো মডেলটিতে ৬ দশমিক ৫৩ ইঞ্চি মাপের ওএলইডি ডুয়াল কার্ভড কিংবা হরিজন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। কিরিন ৯৯০ চিপসেটের এই স্মার্টফোনটিতে ৮জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ থাকছে। এই স্মার্টফোনটিতে কোয়াড ক্যামেরা সেটআপ থাকছে। এই সেট দুটিতে ৪০ মেগাপিক্সেলের ক্যামেরার পাশাপাশি ৮ মেগাপিক্সেল টেলিফটো ক্যামেরা এবং থ্রিডি ডেপথ সেন্সর থাকছে। স্মার্টফোনটির সামনে ৩২ মেগাপিক্সেলে সেলফি ক্যামেরাও থাকছে। এই ফোনের ক্যামেরায় স্লো মোশন এবং ফোরকে মানের ভিডিও ধারণ করা যাবে বলে জানানো হয়েছে। এই স্মার্টফোন দুটির ব্যাটারি ৪৫০০ এমএএইচ। দাম শুরু হয়েছে ১ হাজার ৯৯ ইউরো হতে।

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, মেট ৩০ মডেলটি প্রায় প্রো মডেলটির মতোই দেখতে। তবে এটির ডিসপ্লে কিছুটা বড়। এর মাপ হলো ৬ দশমিক ৬৩ ইঞ্চি। তবে এতে সামান্য নচ রাখা হয়েছে। এটির ব্যাটারি ৪২০০ মিলি অ্যাম্পিয়ার। ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজের মেট ৩০ মডেলটির দাম শুরু ৭৯৯ ইউরো হতে। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ এবং এনডিটিভি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...